Bangla Runner

ঢাকা , মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১ | বাংলা

শিরোনাম

মানুষের হাড়, খুলি, কঙ্কালে তৈরি হয়েছে যে গীর্জা কান্নার গল্প রেখে গেলেন হাসির বিজ্ঞাপনের মাসুদ আল মাহদী অপু মানুষ থেকে পাথর হয়ে যাচ্ছে এক শিশু নিয়মিত সাহিত্যবিষয়ক লেখা প্রকাশ করছে দূর্বাঘাস ত্বকী: একটি বিচারহীনতার প্রতীক পার্কের দাম একটি আস্ত শহরের চেয়েও বেশি! বঙ্গবন্ধুর মননে পিছিয়ে পড়া মানুষ নীতিতে আপোষহীন বঙ্গবন্ধু শেখ মুজিব শতবর্ষে ফটোগ্রাফি প্রতিযোগিতার আয়োজন করেছে ঢাবি আলাদিনের প্রদীপে ভয়ঙ্কর ফাঁদ
Home / ইতিহাসের পাতা

৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ:

আওয়ামীলীগের অর্জন পাকিস্তান আমলের গণতান্ত্রিক মানুষের অর্জন

মোঃ রনি
সোমবার, ২৪ জুন ২০১৯ Print


আজ ২৩ জুন, বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৪৯ সালের এই দিনে প্রতিষ্ঠিত এ দলটি বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধসহ প্রতিটি গণতান্ত্রিক, রাজনৈতিক ও সামাজিক আন্দোলনে নেতৃত্ব দিয়ে এ দেশের গণমানুষের সংগঠনে পরিণত হয়েছে। ১৯৪৯ সালের ২৩ জুন পুরান ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে প্রতিষ্ঠিত মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী এ দলটি প্রতিষ্ঠার ৭০ বছর শেষ করে ৭১ বছরে পদার্পণ করেছে।

আওয়ামীলীগের অর্জন মূলত পাকিস্তান আমলের গণতান্ত্রিক মানুষের অর্জন। এই দলের অর্জন বাংলাদেশের মানুষের অর্জন। জাতির প্রয়োজন মতই বাস্তবায়িত হয় দলটির কর্ম। ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে অসাম্প্রদায়িক জাতীয়তাবাদী জাগরণের সূচনায় এ দলটি তার নাম থেকে ‘মুসলিম’ শব্দটি বাদ দেয়। কেননা শব্দটি একটি নির্দিষ্ট ধর্মীয় সম্পদায়ের পরিচয় বহন করে।

আওয়ামী মুসলিম লীগ থেকে সব ধর্ম বর্ণের দল আওয়ামী লীগে রুপান্তরিত হয়। শেখ মুজিবুর রহমান বাস্তবতা বুঝে দলের নীতি ও কাঠামোয় সময়োচিত পরিবর্তন আনতে দ্বিধা করেননি। অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার কাজ সর্বপ্রথম এ দলের কাণ্ডারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই শুরু করেন।

দেশের এ ঐতিহ্যবাহী রাজনৈতিক দলটি জমকালো আয়োজনের মধ্যদিয়ে স্মরণীয়ভাবে ৭০ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করছে। এ উপলক্ষে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে দলটি। প্রতিষ্ঠাবার্ষিকীর উদযাপন পরিকল্পনায় রয়েছে রাজধানীসহ দেশের সব জেলা ও উপজেলা সদরে আলোকসজ্জা। এছাড়াও এবারই প্রথম দলটির ‘আঁতুড়ঘর’ খ্যাত পুরান ঢাকার কে এম দাস লেনের ঐতিহাসিক ‘রোজ গার্ডেন’ ঘিরে থাকবে বিশেষ আয়োজন। 

আওয়ামীলীগের নেতারা আগেভাগেই জানিয়েছেন, বাংলাদেশের ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছে আওয়ামীলীগের নাম। তাই  à¦¦à¦²à§‡à¦° প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হবে জমকালো আয়োজনে। ঐতিহ্যবাহী এ সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সভা-সমাবেশ,সেমিনার ও র‌্যালি, পুস্তিকা প্রকাশ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ থাকছে ব্যতিক্রমী নানা আয়োজন। প্রতিবছরই এ দিন সারা দেশে একটি উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়। 

বাঙ্গালি জাতির মুক্তির দিশারী এ দলটি ভাষা, স্বাধিকার, গণতন্ত্র ও স্বাধীনতা অর্জনে মহোত্তম গৌরবে অভিষিক্ত সাত দশকের অভিযাত্রায় শান্তি, সমৃদ্ধি ও দিন বদলের লক্ষ্যে অবিচল। ৫২ এর ভাষা আন্দোলন, ৫৪ এর যুক্তফ্রন্ট নির্বাচন, আইয়ুব বিরোধী আন্দোলন “দুই অর্থনীতি”র তত্ত্ব প্রচার, ৬৬ এর ছয় দফা আন্দোলন ও ৬৯ এর গণঅভ্যুত্থানের পথ বেয়ে জাতির জনকের নেতৃত্বে আওয়ামীলীগের ২৪ বছরের আপোষহীন সংগ্রাম -লড়াই এবং ৭১ সালের ৯ মাসের মুক্তিযুদ্ধ তথা সশস্ত্র জনযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ প্রতিষ্ঠা লাভ করে। 

এ দেশের মানুষের ভাগ্যান্নয়নে, এ দেশের মানুষকে স্বপ্নের সোনার বাংলা উপহার দেওয়ার জন্য আজও দিনরাত নিরলস পরিশ্রম করে যাচ্ছেন বঙ্গবন্ধুর সুযোগ্য তনয়া জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা। এ দেশের মানুষের কল্যাণে বাংলাদেশ আওয়ামীলীগের এ সংগ্রাম অব্যাহত থাকুক।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2021 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon