Bangla Runner

ঢাকা , মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১ | বাংলা

শিরোনাম

মানুষের হাড়, খুলি, কঙ্কালে তৈরি হয়েছে যে গীর্জা কান্নার গল্প রেখে গেলেন হাসির বিজ্ঞাপনের মাসুদ আল মাহদী অপু মানুষ থেকে পাথর হয়ে যাচ্ছে এক শিশু নিয়মিত সাহিত্যবিষয়ক লেখা প্রকাশ করছে দূর্বাঘাস ত্বকী: একটি বিচারহীনতার প্রতীক পার্কের দাম একটি আস্ত শহরের চেয়েও বেশি! বঙ্গবন্ধুর মননে পিছিয়ে পড়া মানুষ নীতিতে আপোষহীন বঙ্গবন্ধু শেখ মুজিব শতবর্ষে ফটোগ্রাফি প্রতিযোগিতার আয়োজন করেছে ঢাবি আলাদিনের প্রদীপে ভয়ঙ্কর ফাঁদ
Home / অর্থ-বাণিজ্য

কিভাবে নতুনরা পুঁজিবাজারে বিনিয়োগ করবেন

রানার ডেস্ক
বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০১৯ Print


ব্যাংকে অর্থ লেনদেনের জন্য যেমন একটি হিসাব খুলতে হয়, তেমনি পুঁজিবাজারে বিনিয়োগ তথা সিকিউরিটিজ ক্রয়-বিক্রয় করার জন্য একটি হিসাব খুলতে হয়। এই হিসাবটির নাম বিও (বেনিফিশিয়ারী ওনার) হিসাব। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন কর্তৃক অনুমোদিত ব্রোকারেজ হাউজে গিয়ে নির্ধারিত ফরম পূরণ করে বিও হিসাব খোলা যায়।

পাশাপাশি ব্রোকার হাউজে একটি গ্রাহক হিসাবও খুলতে হয়। একজন ব্যক্তি একক নামে এবং অন্যজনের সাথে যৌথ নামে বিও হিসাব খুলতে পারেন। বিও হিসাবের মাধ্যমে শুধুমাত্র সিকিউরিটিজ তথা শেয়ার লেনদেন করা হয়। তাই অর্থ লেনদেনের জন্য প্রতিটি বিও হিসাবের বিপরীতে বিনিয়োগকারীর নামে একটি ব্যাংক হিসাবের প্রয়োজন হয়। বিও হিসাব খুলতে নিম্নলিখিত কাগজপত্রাদি প্রয়োজন:

০১. প্রত্যেক আবেদনকারীর দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
০২. বিও হিসাবের নমিনির দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
০৩. আবেদনকারীর জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি বা পাসপোর্টের প্রথম চার পাতার সত্যায়িত ফটোকপি বা ড্রাইভিং লাইসেন্সের সত্যায়িত ফটোকপি।
০৪. ব্যাংক হিসাবের প্রমাণ স্বরূপ ব্যাংক সনদ বা ব্যাংক হিসাবের বিবরণী।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2021 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon