Bangla Runner

ঢাকা , মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১ | বাংলা

শিরোনাম

মানুষের হাড়, খুলি, কঙ্কালে তৈরি হয়েছে যে গীর্জা কান্নার গল্প রেখে গেলেন হাসির বিজ্ঞাপনের মাসুদ আল মাহদী অপু মানুষ থেকে পাথর হয়ে যাচ্ছে এক শিশু নিয়মিত সাহিত্যবিষয়ক লেখা প্রকাশ করছে দূর্বাঘাস ত্বকী: একটি বিচারহীনতার প্রতীক পার্কের দাম একটি আস্ত শহরের চেয়েও বেশি! বঙ্গবন্ধুর মননে পিছিয়ে পড়া মানুষ নীতিতে আপোষহীন বঙ্গবন্ধু শেখ মুজিব শতবর্ষে ফটোগ্রাফি প্রতিযোগিতার আয়োজন করেছে ঢাবি আলাদিনের প্রদীপে ভয়ঙ্কর ফাঁদ
Home / ক্যাম্পাস

২৩ জুলাই

ঢাবির শামসুন্নাহার হল ‘কালো দিবস’ আজ (ভিডিও)

ঢাবি প্রতিনিধি
শনিবার, ২১ আগস্ট, ২০২১ Print


ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শামসুন্নাহার হল নির্যাতন দিবস আজ। ২০০২ সালের ২৩ জুলাই শামসুন্নাহার হলে ন্যাক্কারজনক ঘটনা ঘটে। সেদিন মধ্যরাতে পূর্ববর্তী সরকারের আমলে নিয়োগপ্রাপ্ত হল প্রাধ্যক্ষকে সরিয়ে দেয়ার ঘটনাকে কেন্দ্র করে শামসুন্নাহার হলের গেট ভেঙে ছাত্রীদের ওপর আক্রমণ চালায় তৎকালীন সরকারের পুলিশ বাহিনী। 

ঘটনার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা তীব্র আন্দোলন গড়ে তোলে। আন্দোলনের এক পর্যায়ে পদত্যাগ করেন তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার উল্লাহ চৌধুরীসহ তৎকালীন প্রক্টর ও শামসুন্নাহার হলের প্রাধ্যক্ষ। 

ঘটনার স্মরণে পরের বছর অর্থাৎ ২০০৩ সাল থেকে ছাত্র-শিক্ষকরা ২৩ জুলাইকে শামসুন্নাহার হল কালো দিবস হিসেবে পালন করে আসছে। প্রতিবছরই নানা কর্মসূচির মাধ্যমে ব্যথিত হৃদয়ে দিনটিকে স্মরণ করেন বাংলাদেশ ছাত্রলীগসহ বাম ছাত্রসংগঠনগুলো।

তবে এ বছর করোনা পরিস্থিতের কারণে কঠোর লকাডাউনের মুখে পূর্বনির্ধারিত কর্মসূচিসমূহ পালন করা থেকে বিরত থেকেছে বিভিন্ন সংগঠন। বাংলাদেশ ছাত্রলীগের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দিবসটি স্মারণে শামসুন্নাহার হলের সামনে অলোক প্রজ্বলন কর্মসূচিটি করোনা পরিস্থিতির কারণে স্থগিত করা হয়েছে।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2021 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon