Bangla Runner

ঢাকা , মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১ | বাংলা

শিরোনাম

মানুষের হাড়, খুলি, কঙ্কালে তৈরি হয়েছে যে গীর্জা কান্নার গল্প রেখে গেলেন হাসির বিজ্ঞাপনের মাসুদ আল মাহদী অপু মানুষ থেকে পাথর হয়ে যাচ্ছে এক শিশু নিয়মিত সাহিত্যবিষয়ক লেখা প্রকাশ করছে দূর্বাঘাস ত্বকী: একটি বিচারহীনতার প্রতীক পার্কের দাম একটি আস্ত শহরের চেয়েও বেশি! বঙ্গবন্ধুর মননে পিছিয়ে পড়া মানুষ নীতিতে আপোষহীন বঙ্গবন্ধু শেখ মুজিব শতবর্ষে ফটোগ্রাফি প্রতিযোগিতার আয়োজন করেছে ঢাবি আলাদিনের প্রদীপে ভয়ঙ্কর ফাঁদ
Home / ক্যাম্পাস

শুরু হয়েছে নানা আলোচনা ও বিতর্ক

পশ্চিমবঙ্গে সর্বোচ্চ নম্বর পেয়ে ইতিহাস গড়লেন মুসলিম ছাত্রী

বাংলা রানার ডেস্ক
শনিবার, ২১ আগস্ট, ২০২১ Print


92K

ভারতে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পুরো পশ্চিমবঙ্গ রাজ্যে সবচে বেশি নম্বর পেয়ে ইতিহাস গড়েছেন রুমানা সুলতানা ইসলাম। যা নিয়ে রাজ্যজুড়ে শুরু হয়েছে নানা আলোচনা ও বিতর্ক। ২২ জুলাই, বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের প্রধান মহুয়া দাস ফল ঘোষণার পর দেখা যায়, তাতে সর্বোচ্চ নাম্বার পেয়েছেন মুসলিম শিক্ষার্থী রুমানা। রুমানার বাবা রবিউল আলম পেশায় স্কুলশিক্ষক এবং মা সুলতানা পারভিনও একজন শিক্ষিকা।

খোদ রুমানার প্রশ্ন তাঁর পরিচয়ের আগে ‌‘মুসলিম’ শব্দটি কেনো বারবার ব্যবহার করা হচ্ছে। আনন্দবাজার পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে রুমানা বলেন, “তাঁর নামের আগে মুসলিম না বললেই ভালো হয়। কেবল ছাত্রী বললে বেশি ভালো হয় এবং এটা নিয়ে কোনো বিতর্কের সৃষ্টি না হলে আরও ভালো।”

এর আগে বৃহস্পতিবার ফল ঘোষণার সময় রাজ্যের উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের প্রধান মহুয়া দাস বলেছিলেন, সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে একটা ইতিহাস হয়েছে। যিনি সর্বোচ্চ নম্বর পেয়েছেন তিনি মুর্শিদাবাদ জেলা থেকে এক মুসলিম কন্যা। এককভাবে সে সর্বোচ্চ ৪৯৯ নম্বর অর্জন করেছে।

তবে মহুয়া দাস ওই শিক্ষার্থীর নাম উল্লেখ না করে অনলাইনে গিয়ে দেখে নেওয়ার জন্য বলেন। আর এরপরই শুরু হয় বিতর্ক। অনেকের বক্তব্য, একজন মুসলিম মেয়ে এত ভালো ফল করল, অবশ্যই তাঁর নামটি বলা উচিত ছিল। কারণ, রাজ্যে এখনো মুসলিম মেয়ে ও নারীদের বহু বাধার সম্মুখীন হয়ে সামনে আগাতে হয়।

আবার অনেকে মনে করেন, ভালো ফলাফল করলে কেন তা জাত বা ধর্ম উল্লেখ করে বলতে হবে। এর মধ্য দিয়ে সংশ্লিষ্ট শিক্ষার্থীকে বিড়ম্বনায় পড়তে হয়।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2021 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon