Bangla Runner

ঢাকা , মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১ | বাংলা

শিরোনাম

মানুষের হাড়, খুলি, কঙ্কালে তৈরি হয়েছে যে গীর্জা কান্নার গল্প রেখে গেলেন হাসির বিজ্ঞাপনের মাসুদ আল মাহদী অপু মানুষ থেকে পাথর হয়ে যাচ্ছে এক শিশু নিয়মিত সাহিত্যবিষয়ক লেখা প্রকাশ করছে দূর্বাঘাস ত্বকী: একটি বিচারহীনতার প্রতীক পার্কের দাম একটি আস্ত শহরের চেয়েও বেশি! বঙ্গবন্ধুর মননে পিছিয়ে পড়া মানুষ নীতিতে আপোষহীন বঙ্গবন্ধু শেখ মুজিব শতবর্ষে ফটোগ্রাফি প্রতিযোগিতার আয়োজন করেছে ঢাবি আলাদিনের প্রদীপে ভয়ঙ্কর ফাঁদ
Home / প্রতিযোগিতা

শতজনকে পুরস্কৃত করার ঘোষণা

শতবর্ষ উপলক্ষে গান কবিতা ও রচনা প্রতিযোগিতার আয়োজন করেছে ঢাবি

ঢাবি প্রতিনিধি
শনিবার, ১৪ আগস্ট, ২০২১ Print


82K

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উপলক্ষে Theme Song, রচনা ও কবিতা  আহ্বান করা হয়েছে। দেশের প্রথিতযশা গীতিকার, সুরকার, শিল্পীসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ Theme Song প্রতিযোগিতায় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীরা রচনা ও কবিতা প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.du.ac.bd) থেকে এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে।

Theme Song প্রতিযোগিতা: যে কোনো সুরকার, গীতিকার এবং শিল্পী সম্মিলিতভাবে অথবা যে কেউ এককভাবে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। ‘Theme Song’ টিতে অবশ্যই ঢাকা বিশ্ববিদ্যালয়ের গৌরবময় ইতিহাস, ঐতিহ্য এবং সমাজ ও দেশে বিশ্ববিদ্যালয়ের অবদানের বিষয় উল্লেখ বা আভাস থাকতে হবে। ‘Theme Song’ টি এমপিথ্রি/এমপিফোর (mp3/mp4) ফরম্যাটে আগামী ৩১ আগস্ট ২০২১ তারিখের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিস, প্রশাসন-৩ শাখায় জমাদান অথবা themesong@du.ac.bd ইমেইলে প্রেরণ করতে হবে।

রচনা প্রতিযোগিতা: ঢাকা বিশ্ববিদ্যালয়: অর্জন ও প্রত্যাশা’ শীর্ষক রচনা প্রতিযোগিতা ‘ক’, ‘খ’ ও ‘গ’ ক্যাটেগরিতে অনুষ্ঠিত হবে। ‘ক’ ক্যাটাগরিতে স্নাতক ১ম ও ২য় বর্ষ, ‘খ’ ক্যাটাগরিতে স্নাতক ৩য় ও ৪র্থ বর্ষ এবং ‘গ’ ক্যাটাগরিতে স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন। প্রত্যেক ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পুরস্কারসহ মোট ১০০টি পুরস্কার প্রদানের ব্যবস্থা রয়েছে।

‘ক’ ক্যাটাগরিতে রচনার বিষয় ‘মানসম্পন্ন শিক্ষা ও ঢাকা বিশ্ববিদ্যালয় : প্রত্যাশা ও করণীয়’, ‘খ’ ক্যাটাগরির বিষয় ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের অর্জন : শিক্ষা-সমাজ-রাজনীতি’ এবং ‘গ’ ক্যাটাগরির বিষয় ‘বাংলাদেশের সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিক চর্চায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূমিকা’।

অনধিক ২০০০ শব্দে এ-ফোর সাইজের কাগজে কম্পোজ করে রচয়িতার নাম, ঠিকানা ও পরিচয়সহ প্রবন্ধটি আগামী ৩১ আগস্ট ২০২১ তারিখের মধ্যে সরাসরি বা ডাকযোগে প্রেরণ করতে হবে। প্রবন্ধ প্রেরণের ঠিকানা: উপ-রেজিস্ট্রার (প্রশাসন-৩), প্রশাসনিক ভবন, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-১০০০। একইসঙ্গে প্রবন্ধের সফট্‌কপি du100essay@du.ac.bd অথবা, reg.admin3@du.ac.bd এই ই-মেইলে প্রেরণ করতে হবে।

কবিতা প্রতিযোগিতা: কবিতার বিষয়বস্তু হবে: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস-ঐতিহ্য, মুক্তিযুদ্ধ এবং গণতান্ত্রিক সংগ্রাম, বাংলাদেশের জনজীবন ইত্যাদি। প্রতিযোগিতায় শীর্ষস্থান অধিকারকারীদের পুরস্কৃত করা হবে। শিক্ষার্থীর নাম, বিভাগ, শিক্ষাবর্ষ ও রোল নম্বর উল্লেখ করে আগামী ৩১ আগস্ট ২০২১ তারিখের মধ্যে অনুর্ধ্ব ৩০০ শব্দের মধ্যে কবিতা পাঠাতে হবে। কবিতা পাঠানোর ঠিকানা: কাজল বন্দ্যোপাধ্যায়, অধ্যাপক (অবসরপ্রাপ্ত), ইংরেজি বিভাগ, কলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-১০০০ অথবা du100poetry@du.ac.bd এই ই-মেইলে।

প্রয়োজনে যোগাযোগ করা যাবে- ICT (Information and Communication Technology) Cell, University of Dhaka, Dhaka - 1000, Bangladesh. Phone: +88-096-6691-1463 (Ext. 4708) email: ictcell@du.ac.bd, director.ict@du.ac.bd

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2021 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon