Bangla Runner

ঢাকা , মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১ | বাংলা

শিরোনাম

মানুষের হাড়, খুলি, কঙ্কালে তৈরি হয়েছে যে গীর্জা কান্নার গল্প রেখে গেলেন হাসির বিজ্ঞাপনের মাসুদ আল মাহদী অপু মানুষ থেকে পাথর হয়ে যাচ্ছে এক শিশু নিয়মিত সাহিত্যবিষয়ক লেখা প্রকাশ করছে দূর্বাঘাস ত্বকী: একটি বিচারহীনতার প্রতীক পার্কের দাম একটি আস্ত শহরের চেয়েও বেশি! বঙ্গবন্ধুর মননে পিছিয়ে পড়া মানুষ নীতিতে আপোষহীন বঙ্গবন্ধু শেখ মুজিব শতবর্ষে ফটোগ্রাফি প্রতিযোগিতার আয়োজন করেছে ঢাবি আলাদিনের প্রদীপে ভয়ঙ্কর ফাঁদ
Home / আন্তর্জাতিক

বিশ্ববিচিত্রা

মানুষের হাড়, খুলি, কঙ্কালে তৈরি হয়েছে যে গীর্জা

বাংলা রানার ডেস্ক
বৃহস্পতিবার, ০৭ অক্টোবর, ২০২১ Print


15K

আজ বিশ্ববিচিত্রার শুরুতেই থাকছে ভুতুরে এক ভবনের কথা।
কল্পনা করুন, পুরাতন একটি ভবনের প্রবেশপথ সাজানো মানুষের হাড়ে। ভবনের ভিতরে কঙ্কাল আর কঙ্কাল—মাথার খুলি, হাড়, দাঁত। রয়েছে কঙ্কাল দিয়ে তৈরি বড় এক দৃষ্টিনন্দন ঝাড়বাতিও, যার চারপাশে মাথার খুলি দিয়ে সজ্জিত রয়েছে চারটি স্তম্ভ। এতক্ষণ ভৌতিক সিনেমার বর্ণনা ভেবে ভুল করবেন না। চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগে বাস্তবেই রয়েছে এমন বিচিত্র এক পুরানো দালান। সেডলেক ওসারি নামের এই রোমান ক্যাথলিক উপাসনালয়টিতে অন্তত ৫০ থেকে ৭০ হাজার মানুষের কঙ্কাল রয়েছে বলা ধরণা করা হয়। সেডলেক ওসারি বা ‘কঙ্কালের গির্জা’র ওপর প্রকাশিত বই থেকে জানা যায়, ওসারি অর্থ কঙ্কাল দিয়ে তৈরি কাঠামো।

১২৭৮ সালের কোনো একসময় হেনরি নামে একজন মঠ–অধ্যক্ষ জেরুজালেম থেকে কিছু মাটি এনে এই স্থানে ছড়িয়ে দিয়েছিলেন। এরপর ওই এলাকার মানুষ পুণ্যলাভের আশায় মৃত্যুর পরে সেখানে সমাহিত হওয়ার ইচ্ছা পোষণ করেন। ১৪০০ সালের দিকে ইউরোপে ‘ব্ল্যাক ডেথ’-এর কারণে বহু মানুষের মৃত্যু হলে ওই স্থানে সমাহিত করার মতো জায়গার সংকট দেখা দেয়। তখন ‘অস্থি সংরক্ষণাগার’ হিসেবে সেখানে একটি গির্জা নির্মাণ করা হয়। যা কঙ্কালের গির্জার নামে পরিচিতি পায়।

এবার শোনাব দিল্লির ব্রিজের নিচে বিমান আটকা পড়ার খবর।
সাধারণ যানবাহনের সঙ্গে একই সড়কে চলছে বিমান! চলতে গিয়ে আটকে গেছে ওভারব্রিজের নিচে! অবিশ্বাস্য হলেও সত্যি এমন ঘটনা ঘটেছে ভারতের রাজধানী দিল্লিতে। সম্প্রতি নেট দুনিয়ায় ভাইরাল হওয়া এক ভিডিওতে এমন দৃশ্য দেখা গেছে। ​সেখানে একটি ওভার ব্রিজের নিচে আটকা পড়ে থাকতে দেখা গেছে এয়ার ইন্ডিয়ার একটি বিমান। দিল্লি বিমানবন্দরের কর্মকর্তাদের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, এয়ার ইন্ডিয়ার পরিত্যক্ত ওই বিমানটি বিক্রি করে দেওয়া হয়েছে। ​নতুন মালিক হাইওয়ে দিয়ে নিয়ে যাওয়ার সময় বিমানটি উচ্চতার কারণে ওভারব্রিজের সঙ্গে আটকে যায়। সে সময় এর পাশ দিয়ে গাড়ি চলতে দেখা গেছে।

শেষ করছি ভিন্ন একটি প্রসঙ্গ দিয়ে।
সাধারণ কোন ডিম সিদ্ধ হতে যেখানে ৮ থেকে ১২ মিনিট সময় প্রয়োজন হয়, সেখানে একটি উটপাখির ডিম পুরোপুরি সেদ্ধ হতে সময় লাগে প্রায় ৯০ মিনিট!

প্রিয় পাঠক বিশ্ববিচিত্রা আজ এ পর্যন্তই।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2021 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon