Bangla Runner

ঢাকা , বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর, ২০২৩ | বাংলা

শিরোনাম

শীতকালীন ত্বকের যত্নে পাঁচ পরামর্শ কম্পিউটারের কিছু শর্টকাট ভালো চাইলে সূর্য ওঠার সঙ্গে সঙ্গে দৌড়াতে শুরু করুন বিশ্বের বৃহত্তম সাত স্টেডিয়াম যুদ্ধ লাগলেই কেন বাড়ে স্বর্ণের দাম? তথ্যপঞ্জী লেখার নিয়ম বিতর্কের বিষয় ব্যাংক বিতর্কে শব্দ ব্যবহারে সচেতন হতে হবে একজন ভাল লেখক হতে চাইলে এক নজরে ঢাকা বিশ্ববিদ্যালয়
Home / ক্যাম্পাস

সভাপতি হাসিবুল, সম্পাদক আজাদ

কবি জসিম উদ্দিন হল ডিবেটিং ক্লাবের নতুন কমিটি

ঢাবি প্রতিনিধি
শুক্রবার, ০৬ ডিসেম্বর, ২০১৯ Print


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী কবি জসিম উদ্দিন হল ডিবেটিং ক্লাবের (কেজেএইচডিসি) নতুন কমিটি গঠিত হয়েছে। এতে সভাপতি হয়েছেন  ইংরেজি বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র মোঃ হাসিবুল ইসলাম এবং সাধারণ সম্পাদক হয়েছেন সমাজকল্যাণ ও গবেষণা ইন্সটিটিউটের তৃতীয় বর্ষের  ছাত্র মোঃ  গোলাম আজাদ। ২০১৯-২০ শিক্ষাবর্ষে আগামী এক বছর তারা দায়িত্ব পালন করবে।

৫ ডিসেম্বর, বৃহস্পতিবার বিকেলে কবি জসিম উদ্দিন হল অডিটোরিয়ামে আয়োজিত ৯ম জেলহত্যা দিবস আন্তক্লাব বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান অনুষ্ঠানে নতুন কমিটি ঘোষণা করেন হলের প্রাধ্যক্ষ। এর আগে নতুন কমিটি অনুমোদনের জন্য সংগঠটির মডারেটর ও হলের আবাসিক শিক্ষক আহসান হাবিবের কাছে সুপারিশ করেন বিদায়ী কমিটির সভাপতি মোঃ রুশো তালুকদার ও সাধারণ সম্পাদক মহসীন আলম শুভ্র। মডারেটর কমিটি অনুমোদন দিলে তা অনুষ্ঠানে ঘোষণা করেন হলের প্রাধ্যক্ষ ও সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক ড. মিজানুর রহমান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউজিসি অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন, প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন বঙ্গতাজ তাজউদ্দীন আহমদের বড় মেয়ে ও সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি এমপি, বিশেষ অতিথি হিসাবে ছিলেন ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির চিফ মডারেটর অধ্যাপক ড. মাহবুবা নাসরীন।

১৩ সদস্য বিশিষ্ট নতুন এই কমিটিতে সহসভাপতি পদে আছেন এস.  এম ফরহাদ হোসাইন( প্রশাসন) ও এ. এস. এম কামরুল ইসলাম ( বিতর্ক), যুগ্ম সাধারণ সম্পাদক পদে  সাব্বির আহমেদ তন্ময় (প্রশাসন) ও মোঃ দেলোয়ার হোসাইন ( বিতর্ক), সাংগঠনিক সম্পাদক পদে নাইমুল হক এবং অর্থ সম্পাদক হিসেবে আছেন নাইম মোল্লা। 

সংগঠনটির দপ্তর সম্পাদক করা হয়েছে রাবেল বিশ্বাসকে। এ ছাড়াও প্রচার ও প্রকাশনা সম্পাদক করা হয়েছে তাহসিন ইসলাম সিফাতকে এবং কার্যকারি সদস্য করা হয়েছে  রিয়াজ উদ্দিন, তাজিনুর রহমান ও খালেদ মাহমুদকে।

নবনির্বাচিত সভাপতি কবি জসীম উদদীন হল ডিবেটিং ক্লাবের ঐতিহ্য, পরম্পরা এবং সুনাম অক্ষুন্ন রেখে ক্লাবকে বিতর্ক চর্চায় আরো এগিয়ে নেয়ার প্রত‍্যয় ব‍্যক্ত করেন। বাংলা রানারকে দেয়া এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, "আমি মনে করি, বিতর্ক চর্চা মূলত বুদ্ধিবৃত্তিক শক্তিমত্তার  সাথে জড়িত। তাই বিতর্ক সংগঠনগুলো জ্ঞানচর্চার পাশাপাশি  সময়ের সাথে তাল মিলিয়ে চলতে ও যুক্তি দিয়ে ভাবতে শিখায়। বিতর্ক সংগঠনের শিক্ষামূলক কার্যক্রমে নিজেকে সম্পৃক্ত রাখার পাশাপাশি ক্লাবের ঐতিহ্য, পরম্পরা ও সুনাম অক্ষুন্ন রাখার সর্বোচ্চ চেষ্টা করব"।

নতুন সাধারণ সম্পাদক মোঃ গোলাম আজাদ বলেন, "কবি জসীম উদদীন হল ডিবেটিং ক্লাবকে মুক্তবুদ্ধি চর্চা, জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠা এবং পরমত সহিষ্ণুতা চর্চার অন‍্যতম পীঠস্থানে পরিণত করতে আমরা সচেষ্ট থাকব। যার মাধমে বুদ্ধিবৃত্তিক আন্দোলনকে এগিয়ে নিয়ে সমাজ বিনির্মাণে শিক্ষার্থীরা মুখ‍্য ভূমিকা পালন করবে"।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2021 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon