Bangla Runner

ঢাকা , মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১ | বাংলা

শিরোনাম

মানুষের হাড়, খুলি, কঙ্কালে তৈরি হয়েছে যে গীর্জা কান্নার গল্প রেখে গেলেন হাসির বিজ্ঞাপনের মাসুদ আল মাহদী অপু মানুষ থেকে পাথর হয়ে যাচ্ছে এক শিশু নিয়মিত সাহিত্যবিষয়ক লেখা প্রকাশ করছে দূর্বাঘাস ত্বকী: একটি বিচারহীনতার প্রতীক পার্কের দাম একটি আস্ত শহরের চেয়েও বেশি! বঙ্গবন্ধুর মননে পিছিয়ে পড়া মানুষ নীতিতে আপোষহীন বঙ্গবন্ধু শেখ মুজিব শতবর্ষে ফটোগ্রাফি প্রতিযোগিতার আয়োজন করেছে ঢাবি আলাদিনের প্রদীপে ভয়ঙ্কর ফাঁদ
Home / প্রযুক্তির ছোঁয়া

‘বেস্ট ইউজ অব ডাটা’ ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হিসেবে

নাসায় যাওয়ার আমন্ত্রণ পেয়েছে শাবিপ্রবির ‘টিম অলিক’

নিজস্ব প্রতিবেদক
বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯ Print


মহাকাশ গবেষণাবিষয়ক মার্কিন প্রতিষ্ঠান-নাসায় যাচ্ছে বাংলাদেশের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) এক দল গবেষক। ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮’-এ ‘বেস্ট ইউজ অব ডাটা’ ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হিসেবে সেখানে যাওয়ার সুযোগ পেয়েছে তারা।

১৮ জুন, মঙ্গলবার এ খবর নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক বিশ্বপ্রিয় চক্রবর্তী। তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগঠন ‘টিম অলিক’কে ই-মেইলে আমন্ত্রণপত্র পাঠিয়েছে নাসা। গত ২৯ মে ও ১২ জুন নাসা কর্তৃপক্ষ পৃথক দুটি মেইলের মাধ্যমে ‘টিম অলিক’কে সেখানে যাওয়ার জন্য বলেছে।

‘টিম অলিকের’ মেন্টর (পরামর্শক) হিসেবে দায়িত্ব পালন করা কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক বিশ্বপ্রিয় চক্রবর্তী আরো জানান, ‍‍‍“শাবিপ্রবির টিম অলিককে আগামী ২০ জুলাইয়ের মধ্যে নাসায় উপস্থিত থাকার জন্য বলা হয়েছে। সেখানে আগামী ২১, ২২ ও ২৩ জুলাই নাসার বিভিন্ন কর্মসূচিতে আমাদের শিক্ষার্থীরা অংশ নেবেন।

টিম অলিকের সদস্যরা হিসেবে রয়েছেন- বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী এস এম রাফি আদনান, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের শিক্ষার্থী কাজী মাইনুল ইসলাম, সাব্বির হাসান ও আবু সাবিক মেহেদী।

প্রসঙ্গত, ভার্চুয়াল রিয়েলিটি অ্যাপ ‘লুনার ভিআর’ তৈরি করে নাসার প্রতিযোগিতায় ‘বেস্ট ইউজ অব ডাটা’ ক্যাটাগরিতে প্রথম স্থান লাভ করে ‘টিম অলিক’। বিশ্বের ৭৯টি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ২ হাজার ৭২৯টি টিম এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিল।

নাসায় যাওয়ার পর সপ্তাহ ব্যাপী অনুষ্ঠানে অংশ নিবেন তারা। এ বিষয়ে à¦Ÿà¦¿à¦® অলিকের সদস্য আবু সাবিক মেহেদী উচ্ছ্বসিত কণ্ঠে জানান, আগামী ২১ জুলাই রকেট ফ্যালকন-৯-এর সিআরএস-১৮ মিশনের মহাকাশে উৎক্ষপণ সরাসরি দেখতে পারবেন তাঁরা। এ ছাড়া আগামী ২২ ও ২৩ জুলাই নাসার অন্যান্য অনুষ্ঠানেও অংশ নিবেন তারা।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2021 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon