Bangla Runner

ঢাকা , মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১ | বাংলা

শিরোনাম

মানুষের হাড়, খুলি, কঙ্কালে তৈরি হয়েছে যে গীর্জা কান্নার গল্প রেখে গেলেন হাসির বিজ্ঞাপনের মাসুদ আল মাহদী অপু মানুষ থেকে পাথর হয়ে যাচ্ছে এক শিশু নিয়মিত সাহিত্যবিষয়ক লেখা প্রকাশ করছে দূর্বাঘাস ত্বকী: একটি বিচারহীনতার প্রতীক পার্কের দাম একটি আস্ত শহরের চেয়েও বেশি! বঙ্গবন্ধুর মননে পিছিয়ে পড়া মানুষ নীতিতে আপোষহীন বঙ্গবন্ধু শেখ মুজিব শতবর্ষে ফটোগ্রাফি প্রতিযোগিতার আয়োজন করেছে ঢাবি আলাদিনের প্রদীপে ভয়ঙ্কর ফাঁদ
Home / ধর্মশালা

নানা আয়োজনে গুরু নানকের ৫৫০তম জন্মবার্ষিকী উদযাপন

নিজস্ব প্রতিবেদক
সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯ Print


নানা আয়োজনে উদযাপিত হয়েছে শিখ ধর্মের প্রবক্তা গুরু নানকের ৫৫০তম জন্মবার্ষিকী। ‘গুরু নানক জয়ন্তী ২০১৯’ উপলক্ষ্যে আজ শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবস্থিত গুরুদুয়ারা নানকশাহী প্রাঙ্গণে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করে গুরুদুয়ারা ম্যানেজমেন্ট কমিটি। এতে বাংলাদেশ ও ভারতের শিখ ধর্মাবলম্বী ছাড়াও অন্যান্য ধর্মাবলম্বী মানুষও অংশ নেন। অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলো ঢাকাস্থ ভারতীয় হাই কমিশন।

সকালে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রিভা গাঙ্গুলী দাস প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করেন। এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গুরুদুয়ারা ম্যানেজমেন্ট কমিটির সভপতি পরেশ লাল বেগী। এছাড়াও এতে ভারতীয় হাই কমিশনের উচ্চ পর্যায়ের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে আমন্ত্রিত অতিথিদের স্বরূপা ও ক্রেস্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানে রিভা গাঙ্গুলী দাস বলেন, গুরু নানক ভারতের অন্যতম প্রধান দার্শনিক ও সমাজ সংস্কারক ছিলেন। তিনি সবসময় সমতার কথা বলতেন। ভারতের নারী ক্ষমতায়নেও তিনি অনেক কাজ করেছেন। তিনি বলেছেন, ‘নারী ছাড়া পুরুষ অসম্পূর্ণ।’ এছাড়াও তিনি বাংলাদেশসহ সারাবিশ্বে ভ্রমণ করে শান্তির বাণী ছড়িয়ে দিয়েছেন। আমাদের উচিত তার বাণী সারাবিশ্বে ছড়িয়ে দেওয়া।

ভারত সরকার গুরু নানকের ৫৫০তম জন্মদিন সারাবিশ্বব্যাপী পালনের সিদ্ধান্ত নিয়েছে বলে তিনি জানান। তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশের ভারতীয় হাই কমিশন ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে তার জন্মজয়ন্তী পালন করা হবে। এমনকি পাকিস্তানেও তাঁর জন্মদিন পালন করা হবে। তিনি বলেন, বর্তমানে বাংলাদেশের সঙ্গে ভারতের বন্ধুত্বপূর্ণ রয়েছে। ভবিষ্যতেও এ বন্ধুত্বের ধারা বজায় থাকবে।

সভাপতির বক্তব্যে পরেশ লাল বেগী বলেন, গুরু নানক বলেছিলেন, ‘আমরা সকলেই এক পরমাত্মার সন্তান।’ তিনি সকল ধর্মকে এক ধর্মে রূপান্তরিত করেছিলেন। তার শান্তির বাণী সারা পৃথিবীতে ছড়িয়ে দিতে পারলে সারাবিশ্বে ধর্ম নিয়ে কোনো সংঘাত থাকবে না। তিনি বলেন, ১৯৭৪ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাঁচটি গুরুদুয়ারা আমাদের কাছে হস্তান্তর করেছিলেন। বর্তমানে তিনটি গুরুদুয়ারা দুর্বৃত্তরা দখল করে রেখেছে। এসময় তিনি এই তিনটি গুরুদুয়ারা ফেরত পেতে ভারতীয় হাই কমিশনের সহযোগিতা চান।

আলোচনা শেষে অতিথিরা স্বর্ণের কালি দিয়ে গুরু নানকের নিজ হাতে লেখা কিছু চিঠি ও দলিল পরিদর্শন করেন। এর আগে ভারতীয় হাই কমিশনার গুরুদুয়ারা প্রাঙ্গণে ‘এক ওঙ্কার’ নামে একটি প্রতিকৃতির উদ্বোধন করে। এছাড়াও গুরু নানকের জন্মদিন উপলক্ষ্যে দিনব্যাপী কীর্তনের আয়োজন করা হয়।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2021 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon