Bangla Runner

ঢাকা , মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১ | বাংলা

শিরোনাম

মানুষের হাড়, খুলি, কঙ্কালে তৈরি হয়েছে যে গীর্জা কান্নার গল্প রেখে গেলেন হাসির বিজ্ঞাপনের মাসুদ আল মাহদী অপু মানুষ থেকে পাথর হয়ে যাচ্ছে এক শিশু নিয়মিত সাহিত্যবিষয়ক লেখা প্রকাশ করছে দূর্বাঘাস ত্বকী: একটি বিচারহীনতার প্রতীক পার্কের দাম একটি আস্ত শহরের চেয়েও বেশি! বঙ্গবন্ধুর মননে পিছিয়ে পড়া মানুষ নীতিতে আপোষহীন বঙ্গবন্ধু শেখ মুজিব শতবর্ষে ফটোগ্রাফি প্রতিযোগিতার আয়োজন করেছে ঢাবি আলাদিনের প্রদীপে ভয়ঙ্কর ফাঁদ
Home / প্রতিযোগিতা

বারোয়ারি বিতর্কের আয়োজন করেছে চাটমোহর ডিবেট ক্লাব

নিজস্ব প্রতিবেদক
রবিবার, ০৮ আগস্ট, ২০২১ Print


জাতীয় পর্যায়ে বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করেছে পাবনার বিতর্ক সংগঠন চাটমোহর ডিবেট ক্লাব (সিডিসি)। অনলাইনে আয়োজিত এই প্রতিযোগিতার শিরোনাম দেয়া হয়েছে ‌‌‘চলনবিল জাতীয় বারোয়ারি বিতর্ক উৎসব-২০২১’। সম্প্রতি সিডিসির অফিসিয়াল ফেসবুক পেজে এ সংক্রান্ত এক ইভেন্টে এ খবর জানানো হয়েছে। আয়জনটির স্পন্সর করেছে বিশ্ব সাহিত্য কেন্দ্র।

জানা গেছে, সম্পূর্ণ প্রতিযোগীতাটিকে দু’টি পর্বে সাজানো হয়েছে। প্রথম পর্বের জন্য ভিডিও জমাদানের সময়সীমা আগামী ১০ই আগস্ট পর্যন্ত।  ​প্রথম পর্বের অংশগ্রহণকারীদের মধ্য থেকে বাছাইকৃতদের নিয়ে প্রতিযোগীতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে। আগামী ২০ আগস্ট চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে এবং অনুষ্ঠানটি সংগঠনের ফেসবুক পেইজ থেকে লাইভ সম্প্রচার করা হবে বলে জানিয়েছেন সিডিসির সাধারণ সম্পাদক রুবায়েত হক রুদ্র। 

প্রথম পর্বে অংশ নেওয়ার জন্য বিতার্কিকদের ছয়টি বিষয় নির্ধারণ করে দেওয়া হয়েছে। বিষয়গুলো হচ্ছে- ০১. ওগো অপরিচিতা, তোমায়...। ০২. খুঁজে নেবো আমি...। ০৩. ওরা সব স্বাগত জানাবে তোমাকেই ভালোবেসে। ০৪. যতো পাই তোমায় আরো ততো যাচি। ০৫. বৃষ্টির পর...। ০৬. দেশ এখন চায়...। এর মধ্য থেকে যে কোন একটি বিষয়ে চার মিনিটের মধ্য বক্তব্য ভিডিও করে পাঠাতে হবে। কেবলমাত্র স্কুল-কলেজের বা সমমান পর্যায়ের (১ম শ্রেণি থেকে দ্বাদশ) শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন।

সিডিসির এই আয়োজনে চূড়ান্ত পর্বের বিচারক হিসেবে থাকবেন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জুডো)’র সাবেক সহ-সভাপতি দিলশাদ দিনা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুফিয়া কামাল ডিবেটিং ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ইশরাত জাহান নূর ইভা এবং একই বিশ্ববিদ্যালয়ের এফ রহমান ডিবেটিং ক্লাবের বর্তমান সভাপতি সাইফুল ইসলাম খান।

আয়োজন সম্পর্কে সিডিসির সভাপতি ওমর ফারুক বলেন, ‘‘বাংলাদেশের সবচেয়ে বড় বিল হচ্ছে চলনবিল। চলন বিলের নাম শুনলেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে থৈ থৈ পানি, ঢেউ, চোখ জুড়ানো দৃশ্য। তবে সব সময় এই দৃশ্যের দেখা মেলে না। আমাদের এই ষড়ঋতুর দেশে চলনবিল নানা সময়ে তার রূপ বদল করে থাকে। বিশেষ করে বর্ষার সময় এই বিলের বিশালতা বৃদ্ধি পায়। আবার গ্রীষ্মে এই বিল তার অন্য রূপ ধারণ করে। হেমন্তের পাকা ধানের আনাগোনা, আর কাঁদা মাটির গন্ধে চারিদিক ম-ম করে।”

“তবে চলনবিল যত রুপেই আমাদের কাছে দৃশ্যমান হোক না কেন তার মধ্যে এর অথৈ জলরাশির দৃশ্য আমাদের অন্তরে স্থায়ীভাবে গেঁথে থাকে। চলনবিলের এই ঐতিহ্যকে আরও প্রসারিত করতে চলনবিলের বুকে গড়ে ওঠা বিতর্ক সংগঠন ‘চাটমোহর ডিবেট ক্লাব’ আয়োজনের নাম দিয়েছে ‘চলনবিল জাতীয় বারোয়ারি বিতর্ক উৎসব-২০২১’। করোনাকালীন মহামারির সময়ে সিডিসির এই আয়োজন শিক্ষার্থীদের সুষ্ঠ চিন্তাশক্তির বিকাশ এবং তাদের বৈশ্বিক জ্ঞানার্জনের সহায়ক হবে বলে আশা করছি।”

প্রসঙ্গত, ‘যুক্তি তর্কে, সংস্কৃতির শীর্ষে’ স্লোগানকে প্রতিপাদ্য করে গতবছর যাত্রা শুরু করে চাটমোহর ডিবেট ক্লাব। বর্তমানে সংগঠনটির মডারেটরের দায়িত্বপালন করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিতর্ক সংগঠন ‘গোল্ড বাংলাদেশ’ এর সাধারণ সম্পাদক সাওদা জামান রিশা, ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির বিতার্কিক আশিফুল ইসলাম অনন্ত, খুলনা মেডিকেল কলেজের বিতার্কিক জান্নাতুল জয়া, আদমজী ক্যান্টমেন্ট কলেজের বিতার্কিক মাহদী ইয়ানুর মিথেল, রাজশাহী নিউ ডিগ্রি কলেজের বিতার্কিক সোহানুর রহমান সোহান, বি এফ শাহীন কলেজের বিতার্কিক সানজানা আফরিন এবং উপদেষ্টা হিসেবে পদাধিকার বলে রয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং গোল্ড বাংলাদেশের প্রতিষ্ঠাকালীন সহ-সভাপতি সৈকত ইসলাম।

আয়োজনের ​ইভেন্ট লিংক- https://fb.me/e/VQLJtB8

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2021 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon