Bangla Runner

ঢাকা , বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪ | বাংলা

শিরোনাম

রম্য বিতর্ক: ‘কুরবানীতে ভাই আমি ছাড়া উপায় নাই!’ সনাতনী বিতর্কের নিয়মকানুন গ্রীষ্ম, বর্ষা না বসন্ত কোন ঋতু সেরা?  বিভিন্ন পত্রিকায় লেখা পাঠানোর ই-মেইল বিশ্বের সবচেয়ে দামি ৫ মসলা Important Quotations from Different Disciplines স্যার এ এফ রহমান: এক মহান শিক্ষকের গল্প ছয় সন্তানকে উচ্চ শিক্ষত করে সফল জননী নাজমা খানম ‘সুলতানার স্বপ্ন’ সাহিত্যকর্মটি কি নারীবাদী রচনা? কম্পিউটারের কিছু শর্টকাট
Home / ক্যাম্পাস

কেন বলা হয় প্রাচ্যের অক্সফোর্ড?

এক নজরে ঢাকা বিশ্ববিদ্যালয়

রানার ডেস্ক
বুধবার, ২২ নভেম্বর, ২০২৩ Print


ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের প্রাচীনতম, সর্ববৃহৎ ও উপমহাদেশের অন্যতম প্রাচীন ঐতিহ্যবাহী উচ্চশিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান। ১৯২০ সালে ভারতীয় বিধানসভায় পাশ হয় ‌‌'ঢাকা বিশ্ববিদ্যালয় আইন'। এই আইবলে ১৯২১ সালের ১ জুলাই অক্সেফার্ড বিশ্ববিদ্যালেয়র আলোকে একটি আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয়।

প্রায় ৬০০ একর জমি নিয়ে ঢাকার রমনা এলাকায় প্রতিষ্ঠিত হয় এ বিশ্ববিদ্যালয়টি। ঢাবির প্রাথমিক অবকাঠামোর একটি বড় অংশ গড়ে উঠে ঢাকা কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষকদের নিয়ে। শুধু তাই নয় তৎকালী কলেজ ভবন হিসেবে ব্যবহৃত কার্জন হলেই ঢাকা বিশ্ববিদ্যালয়কে জায়গা করে দেয় ঢাকা কলেজ। কালেজ কার্যক্রম তখন স্থানান্তরিত হয়ে নিউমার্কেটের পাশে বর্তমান অবস্থানে চলে আসে।

ঢাকা বিশ্ববিদ্যালয় তিনটি অনুষদ, ১২টি বিভাগ, ৬০ জন শিক্ষক, ৮৪৭ জন শিক্ষার্থী ও তিনটি আবাসিক হল নিয়ে কার্যক্রম শুরু করে। প্রতিষ্ঠাকালীন তিন অনুষদের মধ্যে ছিল কলা, বিজ্ঞান ও আইন। কলা অনুষদের অধীনে ছিল আটটি বিভাগ। বিভাগগুলো হচ্ছে- সংস্কৃত ও বাংলা, ইতিহাস, দর্শন, ইংরেজি, ফার্সি ও উর্দু, আরবি ও ইসলামিক স্টাডিজ, রাজনৈতিক অর্থনীতি এবং শিক্ষা।
আর বিজ্ঞান অনুষদের প্রতিষ্ঠাকালীন বিভাগগুলো হল-  গণিত, রসায়ন ও পদার্থবিদ্যা। আইন অনুষদের অধীনে ছিল শুধুমাত্র আইন বিভাগ। 

এ তিনটি অনুষদের মোট ছাত্র-ছাত্রীর সংখ্যা ছিল ৮৭৭ জন। যার মধ্য থেকে ৩৮৬ জন ঢাকা হলে (অধুনা ড. মুহাম্মদ শহীদুল্লাহ হল), জগন্নাথ হলে ৩১৩ জন এবং সলিমুল্লাহ মুসলিম হলে ১৭৮ জন শিক্ষার্থী আবাসিক ও অনাবাসিক হিসেবে ভর্তি হয়।

তবে বর্তমানে শিক্ষক, অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও শিক্ষার্থী সংখ্যাসহ সব ধরনের পরিসর বড় হয়েছে। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৩টি অনুষদ, ১৩টি ইনস্টিটিউট, ৮৩টি বিভাগ, ৫৭টি ব্যুরো ও গবেষণা কেন্দ্র, ১৯৮৬ জন শিক্ষক, ৪৭ হাজার ১৯৭ জন শিক্ষার্থী, ১৯টি আবাসিক হল এবং চারটি হোস্টেল রয়েছে। 

বর্তমান শিক্ষকদের প্রায় দুই-তৃতীয়াংশ ইউরোপ, আমেরিকা, এশিয়া, অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রিপ্রাপ্ত। অনেকেই শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেছেন। এ বিশ্ববিদ্যালয়েরই সাবেক ছাত্র বাংলাদেশের বিশিষ্ট অর্থনীতিবিদ ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. মোহাম্মদ ইউনুস ২০০৬ সালে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন। বিশ্ববিদ্যালয়টির অনেক শিক্ষার্থীই বর্তমানে পৃথিবীর বিভিন্ন খ্যাতিসম্পন্ন বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ পদে বহাল আছেন। 

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের আদলে টিউটরিয়াল পদ্ধতিতে একটি আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে আত্মপ্রকাশ করায় বাংলাদেশের এই শীর্ষ বিদ্যাপীঠটি প্রাচ্যের অক্সফোর্ড নামে খ্যাতি লাভ করেছে। যদিও একবিংশ শতাব্দীতে বিশ্ববিদ্যালয়টির বৈশ্বিক র‌্যাংকিং নিয়ে বেশ সমালোচনা রয়েছে।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2024 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon