Bangla Runner

ঢাকা , বুধবার, ২২ মে, ২০২৪ | বাংলা

শিরোনাম

সনাতনী বিতর্কের নিয়মকানুন গ্রীষ্ম, বর্ষা না বসন্ত কোন ঋতু সেরা?  বিভিন্ন পত্রিকায় লেখা পাঠানোর ই-মেইল বিশ্বের সবচেয়ে দামি ৫ মসলা Important Quotations from Different Disciplines স্যার এ এফ রহমান: এক মহান শিক্ষকের গল্প ছয় সন্তানকে উচ্চ শিক্ষত করে সফল জননী নাজমা খানম ‘সুলতানার স্বপ্ন’ সাহিত্যকর্মটি কি নারীবাদী রচনা? কম্পিউটারের কিছু শর্টকাট ভালো চাইলে সূর্য ওঠার সঙ্গে সঙ্গে দৌড়াতে শুরু করুন
Home / ক্যাম্পাস

ঢাবিতে বিতর্ক

গ্রীষ্ম, বর্ষা না বসন্ত কোন ঋতু সেরা? 

ঢাবি প্রতিনিধি
শনিবার, ০৯ মার্চ, ২০২৪ Print


প্রকৃতিতে এখন বসন্তের ছোঁয়া। ফুলে ফুলে ভরে উঠছে চারপাশ। কৃষ্ণচূড়া, শিমুল-পলাশ ও বাগান বিলাসের বাহারি রঙে শহরেও বাসন্তী পরিবেশ বিরাজ করছে। বসন্তের এই কোকিল ডাকা বিকেলে তর্কজালের পরিকল্পনায় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের(ঢাবি) একুশে ডিবেটিং ক্লাবের (ইডিসি) আয়োজনে গতকাল অনুষ্ঠিত হয়ে গেল ‘ঋতু বিতর্ক’। ঢাবির অমর একুশে হল প্রাঙ্গনে অনুষ্ঠিত এই বিতর্কে অংশ নেন দেশের শীর্ষস্থানীয় তিন পাবলিক বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকরা।

একুশে ডিবেটিং ক্লাবের সভাপতি ছাল্লাল হোসেনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাবির গণিত বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. শরীফুল ইসলাম। বিতর্কে ঋতু বৈচিত্র্যের এই বাংলাদেশে আপন বৈশিষ্ট্যে উজ্জ্বল ছয়টি ঋতুকে প্রতিনিধিত্ব করেন বিতার্কিকরা। বিতর্কের বিষয় ছিল- ‘ঋতু যায় ঋতু আসে, আমার মতো কেহ নয়’।

এতে গ্রীষ্মকালকে তুলে ধরেন ঢাবির এফ রহমান ডিবেটিং ক্লাবের (এফআরডিসি) সহ-সভাপতি মবিন মজুমদার, বর্ষার প্রকৃতি ও বৈশিষ্ট্য বর্ণনা করেন ঢাবির বঙ্গমাতা ফজিলাতুন্নেসা ডিবেটিং ক্লাবের ফারজানা নির্জনা এবং জগন্নাথ ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির বিতার্কিক নাদিয়া ফারহানা তিতলী প্রতিনিধিত্ব করেন শরৎকালের। 

অন্যদিকে একুশে ডিবেটিং ক্লাবের সাধারণ সম্পাদক পিয়াস মাহমুদ বর্ণনা করেন কেন হেমন্ত ঋতু সেরা। শীতকালের অনিবার্যতা নিয়ে উপস্থাপনা করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির (বশেমুরবিপ্রবিডিএস) বিতার্কিক সালমা নওশীন। সর্বশেষ বসন্তের শ্রেষ্ঠত্ব তুলে ধরেন ঢাবির শামসুন নাহার হল ডিবেটিং ক্লাবের বিতার্কিক চন্দ্রিকা মণ্ডল।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইডিসির সাবেক সভাপতি সাফিন উজ জামান, সাবেক সাধারণ সম্পাদক রবিন খান ও তর্কজালের ভারপ্রাপ্ত সম্পাদক মোহাইমিন আহমেদ আশিক। আয়োজক সূত্রে জানা গেছে, আগামী ১ বৈশাখ (১৪ এপ্রিল) বিতর্কটি দেখা যাবে তর্কজালের ফেসবুক ও ইউটিউব চ্যানেলে। এর আগে তর্কজালের পরিকল্পনায় ঢাবি ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে যথাক্রমে ফল ও পিঠা বিতর্ক অনুষ্ঠিত হয়েছিল।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2024 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon