Bangla Runner

ঢাকা , বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩ | বাংলা

শিরোনাম

বিশ্বের বৃহত্তম সাত স্টেডিয়াম যুদ্ধ লাগলেই কেন বাড়ে স্বর্ণের দাম? তথ্যপঞ্জী লেখার নিয়ম বিতর্কের বিষয় ব্যাংক বিতর্কে শব্দ ব্যবহারে সচেতন হতে হবে একজন ভাল লেখক হতে চাইলে এক নজরে ঢাকা বিশ্ববিদ্যালয় এক নজরে সুন্দরবন পরাগায়ন কাকে বলে? শৈবাল কী?
Home / ক্যাম্পাস

 শনিবার থেকে বুয়েটের কার্যক্রম নিয়মিতভাবে চলবে: আশা শিক্ষামন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
শুক্রবার, ২১ জুন ২০১৯ Print


নিয়মিত শিক্ষক মূল্যায়ন প্রোগ্রাম, নতুন ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালককে অপসারণ, গবেষণায় বরাদ্দ বাড়ানোসহ ১৬ দাবি আদায়ে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন চালিয়ে আসছে বুয়েট শিক্ষার্থীরা। আন্দোলনের ষষ্ঠ দিনে এই দাবিগুলোর বিষয়ে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। আলোচনা শেষে শিক্ষার্থীদের দাবিগুলোকে যৌক্তিক মনে করে দ্রুত সমাধানের আশ্বাস দেয়া হয়েছে। 

 à§¨à§¦ জুন, বৃহস্পতিবার বিকালে বুয়েট উপাচার্যের কার্যালয়ে আলোচনায় অংশ নেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি, শিক্ষা-উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বুয়েটের উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম, ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের সভাপতি রেজোয়ানুল হক চৌধুরী শোভন, সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী, বুয়েট ছাত্রলীগের সভাপতি জামী উস সানি, সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেল ও শিক্ষার্থীদের ২১ সদস্যের প্রতিনিধি দল। 

গত ১৫ জুন থেকে ১৬ দফা দাবি নিয়ে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলনে নামেন বুয়েট শিক্ষার্থীরা। দাবি মানতে উপাচার্যকে তিন দিনের আল্টিমেটাম দিলেও তিনি যোগাযোগ করেননি। আন্দোলনের পঞ্চম দিনে শিক্ষামন্ত্রীকে দাবির বিষয়ে ছাত্রলীগের নেতাকর্মীরা অবহিত করেন। পরে বৃহস্পতিবার বিকালে আন্দোলনরত শিক্ষার্থীদের ২১ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে উপাচার্য কার্যালয়ে আলোচনায় বসেন শিক্ষামন্ত্রী। টানা চার ঘন্টার আলোচনায় শিক্ষার্থীদের দাবির বিষয়ে শুনে দ্রুত সমাধানের আশ্বাস দেন তিনি। 

আলোচনা শেষে শিক্ষামন্ত্রী ড. দিপু মনি সাংবাদিকদের বলেন, ‘‘আমি মনে করি শিক্ষার্থীদের দাবিগুলো যথেষ্ট যৌক্তিক দাবি এবং সেই দাবিগুলো পূরণ করা প্রয়োজন।’’

তিনি বলেন, ক্যাম্পাসে ওয়াইফাই সুবিধা, সুদৃশ্য তোরণ নির্মাণ, প্রাতিষ্ঠানিক মেইল আইডি প্রদানসহ আরো কয়েকটি দাবি পুরণে বিশ্ববিদ্যালয় কাজ করবে। এই দাবিগুলোর বাস্তবায়নের বিষয়ে উপাচার্য সম্মত হয়েছেন এবং এসব বাস্তবায়তে তিনি শিক্ষার্থীদের নির্দিষ্ট সময় বেঁধে দেবেন। অন্যদিকে শিক্ষক মূল্যায়ন, টার্ম পরীক্ষার খাতা মূল্যায়ন ও পরীক্ষার বিষয়গুলো শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে একাডেমিক কাউন্সিল সমাধান করবেন। সেখানে উপাচার্য সুপারিশ করবেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো উন্নয়ন, খেলার মাঠের আধুনিকীকরণসহ নির্মাণাধীন সকল কাজ দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়নে মন্ত্রণালয় উদ্যোগ নিবে।

এসময় শিক্ষামন্ত্রী আগামী শনিবার থেকে বুয়েটের কার্যক্রম নিয়মিতভাবে চলবে এমন আশা প্রকাশ করেন। 

তবে আন্দোলন স্থগিতের বিষয়ে বৈঠকে উপস্থিত যন্ত্রকৌশল বিভাগের ১৫ ব্যাচের শিক্ষার্থী হাসান সরোয়ার সৈকত বলেন, ‘‘আমরা এখনো আমাদের আন্দোলন থেকে সরে আসিনি। কালকে আমাদের উদ্দেশ্যে অফিসিয়াল নোটিশ দিবে বলে আমাদের আশ্বস্ত করা হয়েছে। অফিসিয়াল নোটিশ পেলে আমরা দেখবো সেখানে আমাদের দাবিগুলো পুরণের সিদ্ধান্ত কতটুকু প্রতিফলিত হয়েছে সেটার উপর নির্ভর করে আমরা আমাদের পরবর্তী কার্যক্রম ঘোষণা করবো।’’

শিক্ষার্থীদের ১৬ দফা দাবি হলো- বুয়েট গেটের জন্য সিভিল-আর্কিটেকচার ডিপার্টমেন্টের বিশেষজ্ঞ শিক্ষকদের নিয়ে কমিটি গঠন ও ডিজাইনের জন্য ছাত্র-ছাত্রীদের মধ্যে প্রতিযোগিতা আয়োজন করার অফিসিয়াল নোটিশ প্রদান; বিতর্কিত নতুন ডিএসডাব্লিউ (ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালক) অপসারণ করে ছাত্রবান্ধব ডিএসডাব্লিউ নিয়োগ; ছাত্রী হলের নাম ‘সাবেকুন নাহার সনি হল’ নামকরণ; শিক্ষার্থীদের ১০৮ ক্রেডিট অর্জনের পর ডাবল সাপ্লিমেন্ট পুনর্বহাল; ভিসি অফিসে আটকেপড়া বিভিন্ন আবাসিক হলের অবকাঠামোগত কাজ সম্পাদন; ‘সিয়াম-সাইফ’ নামে সুইমিংপুল কমপ্লেক্স স্থাপনে ভিসির স্বাক্ষরসহ নোটিশ; নির্মাণাধীন টিএসসি ভবন ও ন্যাম ভবনের কাজ শুরু করা; নিয়মিত শিক্ষক মূল্যায়ন প্রোগ্রাম চালু; বুয়েটের যাবতীয় লেনদেনে ডিজিটাল পদ্ধতি চালু; নির্বিচারে ক্যাম্পাসের গাছ কাটা বন্ধ ও যতোগুলো গাছ কাটা হয়েছে তার দ্বিগুণ গাছ উপাচার্যের উপস্থিতিতে লাগানো; গবেষণায় বরাদ্দ বৃদ্ধি; প্রাতিষ্ঠানিক মেইল আইডি প্রদান; ওয়াইফাই আধুনিকায়ন; ব্যায়ামাগার আধুনিকায়ন; বুয়েট মাঠের উন্নয়ন ও পরীক্ষার খাতায় রোলের পরিবর্তে কোড সিস্টেম চালু।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2021 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon