Bangla Runner

ঢাকা , বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩ | বাংলা

শিরোনাম

বিশ্বের বৃহত্তম সাত স্টেডিয়াম যুদ্ধ লাগলেই কেন বাড়ে স্বর্ণের দাম? তথ্যপঞ্জী লেখার নিয়ম বিতর্কের বিষয় ব্যাংক বিতর্কে শব্দ ব্যবহারে সচেতন হতে হবে একজন ভাল লেখক হতে চাইলে এক নজরে ঢাকা বিশ্ববিদ্যালয় এক নজরে সুন্দরবন পরাগায়ন কাকে বলে? শৈবাল কী?
Home / ক্যাম্পাস

৯৮তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বাংলা বিভাগের বিশেষ স্মারক বক্তৃতা

রানার ডেস্ক
রবিবার, ১৪ জুলাই, ২০১৯ Print


ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস ও বাংলা বিভাগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ স্মারক বক্তৃতার আয়োজন করা হয়েছে। ১৫ই জুলাই, সােমবার সকাল সাড়ে ৯টায় সামাজিক বিজ্ঞান অনুষদের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে ‘হরপ্রসাদ-শহীদুল্লাহ দ্বিতীয় স্মারক বক্তৃতা ২০১৯’ শীর্ষক এ বক্তৃতার আয়োজন করেছে বাংলা বিভাগ। এছাড়াও ৯৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় একটি মনােজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়ােজন করা হয়েছে।

অনুষ্ঠানে স্মারক বক্তৃতা প্রদান করবেন অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক। রবীন্দ্র-গবেষক ও শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ আকরম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের প্রাে-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মাে. দেলােয়ার হােসেন। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন বিভাগ হিসেবে বাংলা বিভাগ গত ৯৮ বছর বহু জ্ঞানী, গুণী ও মেধাবী শিক্ষার্থীর জন্ম দিয়েছে। ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধে বিভাগটির রয়েছে গর্বের ইতিহাস। একাধিক শহীদ শিক্ষক ও ছাত্রসহ দেশ বরেণ্য বহু মনীষীর স্মৃতি জড়িয়ে আছে এই বিভাগের সঙ্গে। হরপ্রসাদ শাস্ত্রী, ড. মুহম্মদ শহীদুল্লাহ, মুনীর চৌধুরী,আনোয়ার পাশা, হুমায়ুন আজাদ প্রমুখ মহান শিক্ষকদের মেধা ও মনন এই বিভাগের গাম্ভীর্য ও অকৃত্রিমতা প্রকাশ করে যাচ্ছে।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2021 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon