Bangla Runner

ঢাকা , বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর, ২০২৩ | বাংলা

শিরোনাম

শীতকালীন ত্বকের যত্নে পাঁচ পরামর্শ কম্পিউটারের কিছু শর্টকাট ভালো চাইলে সূর্য ওঠার সঙ্গে সঙ্গে দৌড়াতে শুরু করুন বিশ্বের বৃহত্তম সাত স্টেডিয়াম যুদ্ধ লাগলেই কেন বাড়ে স্বর্ণের দাম? তথ্যপঞ্জী লেখার নিয়ম বিতর্কের বিষয় ব্যাংক বিতর্কে শব্দ ব্যবহারে সচেতন হতে হবে একজন ভাল লেখক হতে চাইলে এক নজরে ঢাকা বিশ্ববিদ্যালয়
Home / ক্যাম্পাস

জাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের নতুন চেয়ারম্যান ফজলুল হালিম রানা

নিজস্ব প্রতিবেদক
রবিবার, ০৪ আগস্ট, ২০১৯ Print


বিশিষ্ট লেখক ও রাজনৈতিক বিশ্লেষক ফজলুল হালিম রানা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পূর্ণকালীন চেয়ারম্যান (সভাপতি) হিসাবে যোগদান করেছেন। ৪ আগস্ট, বোববার বিশ্ববিদ্যালয় অ্যাক্ট-১৯৭৩ এর প্রথম স্ট্যাটিউটের ৯(১) ধারা অনুযায়ী এ দায়িত্ব গ্রহণ করেছেন তিনি। দায়িত্ব গ্রহণকালে উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট ফ্যাকাল্টির ডিনসহ বিশ্ববিদ্যালয়ের বয়োজ্যেষ্ঠ অধ্যাপকগণ।       

ফজলুল হালিম রানা ২০০৯ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে লেকচারার হিসাবে যোগদান করেন। গবেষণায় অবদানের জন্য তিনি ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে ইংল্যান্ডের বিখ্যাত ইউনিভার্সিটি অফ লিভারপুলের ভাইস চ্যান্সেলর এ্যাওয়ার্ড লাভ করেন।

ফজলুল হালিম রানা একই বিশ্ববিদ্যালয় থেকে কমিউনিকেশন ও মিডিয়া ডিপার্টমেন্টের আওতায় সোশ্যাল মিডিয়ার উপর এম এ ডিগ্রি অর্জন করেন। তিনিই প্রথম কোন বাংলাদেশি যিনি ইউনিভার্সিটি অফ লিভারপুল থেকে কৃতিত্বের সাথে এ ডিগ্রি অর্জন করেন। এছাড়াও দেশী-বিদেশি বিভিন্ন বিখ্যাত জার্নালে আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষক ফজলুল হালিম রানার দশের অধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। 

উল্লেখ্য, ফজলুল হালিম রানার জন্ম বরগুনার পাথরঘাটা উপজেলায়। তার পিতা আবদুল হালিম পেশায় ইঞ্জিনিয়া এবং মাতা পিয়ারা হালিম পেশায় গৃহিণী। ফজলুল হালিম রানা ছাত্র জীবনে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2021 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon