Bangla Runner

ঢাকা , বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর, ২০২৩ | বাংলা

শিরোনাম

শীতকালীন ত্বকের যত্নে পাঁচ পরামর্শ কম্পিউটারের কিছু শর্টকাট ভালো চাইলে সূর্য ওঠার সঙ্গে সঙ্গে দৌড়াতে শুরু করুন বিশ্বের বৃহত্তম সাত স্টেডিয়াম যুদ্ধ লাগলেই কেন বাড়ে স্বর্ণের দাম? তথ্যপঞ্জী লেখার নিয়ম বিতর্কের বিষয় ব্যাংক বিতর্কে শব্দ ব্যবহারে সচেতন হতে হবে একজন ভাল লেখক হতে চাইলে এক নজরে ঢাকা বিশ্ববিদ্যালয়
Home / ক্যাম্পাস

বিশ্ব শিক্ষক দিবস

শিক্ষকদের পেশাগত সুযোগ-সুবিধা বৃদ্ধির দাবি সাদা দলের

নিজস্ব প্রতিবেদক
শনিবার, ০৫ অক্টোবর, ২০১৯ Print


সরকারিভাবে বিশ্ব শিক্ষক দিবস পালন এবং শিক্ষকদের পেশাগত সুযোগ-সুবিধা বৃদ্ধির দাবি জানিয়েছে বিএনপি- জামায়াত সমর্থিত ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সংগঠন  সাদা দল। শনিবার, ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, “তরুণরাই এই পেশার ভবিষ্যৎ”- এ মূল প্রতিপাদ্য নিয়ে বিশ্বের এক’শটি দেশের মতো বাংলাদেশের বিভিন্ন শিক্ষক সংগঠন এবারও এ দিবসটি পালন করছে। শিক্ষাকে বলা হয় জাতির মেরুদন্ড। আর জাতির এ মেরুদন্ড তৈরির মূল কারিগর হলেন শিক্ষক সমাজ। জাতি-দেশ-সমাজ সঠিক দিক-নির্দেশনা পেতে পারে শিক্ষকের দ্বারা। তাই যুগে যুগে জ্ঞানী-গুণীজন শিক্ষকদের সম্মানের কথা বলে গেছেন।

এতে বলা হয়, গ্রিক দার্শনিক অ্যারিস্টটল শিক্ষাদানে ব্রতী শিক্ষকদের অবিভাবকদের থেকেও অধিক সম্মানীয় মনে করতেন। পিতামাতা সন্তানদের জন্ম দেন। আর শিক্ষকরা সেই সন্তানদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে সাহায্য করেন। পাঠদান, গবেষণা ছাড়াও সকল স্তরের শিক্ষকরা বিভিন্ন জাতীয় ও সামজিক দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করেন। কাজেই প্রতিটি সভ্য সমাজে শিক্ষকদের বিশেষ সম্মান প্রদান করা হয়।

বিবৃতিতে আরো বলা হয়, শুধু বেতন বৈষম্য বা আর্থিক সুযোগ-সুবিধার ক্ষেত্রে নয়, আজ শিক্ষক সমাজ নানাভাবে হয়রানিরও শিকার হচ্ছেন। বিশ্ববিদ্যালয়গুলোর স্বায়ত্তশাসন খর্ব করে শিক্ষকদের নিয়ন্ত্রণে নানাভাবে চেষ্টা করা হচ্ছে। এর সাম্প্রতিক নজির হচ্ছে সকল বিশ্ববিদ্যালয়ে অভিন্ন শিক্ষক নিয়োগ নীতিমালা প্রবর্তনের চেষ্টা।

শিক্ষার উন্নয়নের মাধ্যমে একটি আলোকিত দেশ ও সমাজ বিনির্মাণের জন্য শিক্ষকের জীবন মানের উন্নয়নে তাদের পেশাগত সুযোগ-সুবিধা বৃদ্ধিসহ সরকারিভাবে বিশ্ব শিক্ষক দিবস উদযাপনের মাধ্যমে শিক্ষকদের প্রতি সম্মান জানানোর জোর দাবি জানাচ্ছি।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2021 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon