Bangla Runner

ঢাকা , বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩ | বাংলা

শিরোনাম

বিশ্বের বৃহত্তম সাত স্টেডিয়াম যুদ্ধ লাগলেই কেন বাড়ে স্বর্ণের দাম? তথ্যপঞ্জী লেখার নিয়ম বিতর্কের বিষয় ব্যাংক বিতর্কে শব্দ ব্যবহারে সচেতন হতে হবে একজন ভাল লেখক হতে চাইলে এক নজরে ঢাকা বিশ্ববিদ্যালয় এক নজরে সুন্দরবন পরাগায়ন কাকে বলে? শৈবাল কী?
Home / ক্যাম্পাস

২৭৩০ টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিও ভুক্তির ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯ Print


দুই হাজার সাতশ ত্রিশটি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার দুপুরে, গণভবনে এ ঘোষনা দেন তিনি। শিক্ষার মান ধরে রাখতে না পারলে এমপিওভুক্তি বাতিলের হুঁশিয়ারী দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, দেশকে দারিদ্রমুক্ত করার জন্য শিক্ষাকে গুরুত্ব দিচ্ছে বর্তমান সরকার। উন্নত জাতি গড়তে শিক্ষার কোনো বিকল্প নেই। শিক্ষাকে মানুষের দোরগোড়ায় নিতে কাজ করছে সরকার। মানসম্মত শিক্ষার জন্য নীতিমালার প্রণয়ন করা হয়েছে। নীতিমালা অনুযায়ী সকল নির্দেশনা মেনে চলার আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, মানসম্মত শিক্ষা দিতে ব্যর্থ হলে শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তি বাতিল করা হবে। স্কুল পর্যায় থেকেই কারিগিরি শিক্ষার প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে বলেও জানান তিনি। শিক্ষকদের মানুষ গড়ার কারিগর উল্লেখ করে প্রধানমন্ত্রী শিক্ষার মান ও পরিবেশ যেন সুন্দর হয় সে লক্ষ্যে কাজ করার আহ্বান জানান।

সর্বশেষ ২০১০ সালে ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছিল। শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, এবার ২৭৬৮ টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য চূড়ান্ত করা হয়েছে। এর মধ্যে ১ হাজার ৬৫০–এর মতো বিদ্যালয় ও কলেজ রয়েছে। তবে শেষ পর্যন্ত ২৭৩০ শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির ঘোষণা এলো।

এমপিওভুক্তির দাবিতে ২০১০ সালের পর থেকেই থেমে থেমে আন্দোলন করে আসছেন এমপিওভুক্ত নয়, এমন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক–কর্মচারীরা।

​​​​​​

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2021 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon