Bangla Runner

ঢাকা , বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪ | বাংলা

শিরোনাম

রম্য বিতর্ক: ‘কুরবানীতে ভাই আমি ছাড়া উপায় নাই!’ সনাতনী বিতর্কের নিয়মকানুন গ্রীষ্ম, বর্ষা না বসন্ত কোন ঋতু সেরা?  বিভিন্ন পত্রিকায় লেখা পাঠানোর ই-মেইল বিশ্বের সবচেয়ে দামি ৫ মসলা Important Quotations from Different Disciplines স্যার এ এফ রহমান: এক মহান শিক্ষকের গল্প ছয় সন্তানকে উচ্চ শিক্ষত করে সফল জননী নাজমা খানম ‘সুলতানার স্বপ্ন’ সাহিত্যকর্মটি কি নারীবাদী রচনা? কম্পিউটারের কিছু শর্টকাট
Home / ক্যাম্পাস

বাজেট অলিম্পিয়াডে ১ম ও ২য় রাবি, ৩য় নোবিপ্রবি

নিজস্ব প্রতিবেদক
বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর, ২০১৯ Print


82K

বাজেট অলিম্পিয়াড ২০১৯ এ প্রথম ও দ্বিতীয় হয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মারুফ ও মোঃ আহসান হাবিব। আর তৃতীয় হয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হৃদয় মজুমদার। দেশের পাঁচটি অঞ্চল থেকে নির্বাচিত ১০০ জন প্রতিযোগীকে পিছনে ফেলে তারা বিজয়ী হয়েছেন। বিজয়ী তিনজনকে ১০ হাজার টাকার প্রাইজমানি ও ক্রেস্ট প্রদান করা হয়েছে।

আজ ১৯ ডিসেম্বর, বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের অধ্যাপক ড. হাবিবুল্লাহ সম্মেলন কক্ষে প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়।  গণতান্ত্রিক বাজেট আন্দোলন ও অ্যাকশানএইড বাংলাদেশের এ উদ্যোগে যুব অংশীদার হিসেবে ছিল দৈনিক সমকালের ‌সুহৃদ সমাবেশ ও বাংলাদেশ ইকোনমিক্স স্টুডেন্ট নেটওয়ার্ক।

বৃহস্পতিবার সকাল সাড়ে নয়টায় শুরু হয় চূড়ান্ত পর্বের আনুষ্ঠানিকতা। পরে আলোচনা পর্ব ও পুরষ্কার প্রদানের মধ্য দিয়ে শেষ হয় অনুষ্ঠান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশের সভাপতিত্বে বাজেট অলিম্পিয়াড ২০১৯ এর চূড়ান্ত পর্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য। এছাড়াও দেশের বিশিষ্ট শিক্ষাবিদ, অর্থনীতিবিদ ও গণমাধ্যম ব্যক্তিত্বরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আলোচকরা বলেন, রাষ্ট্রের আয়-ব্যয়ের মধ্যে প্রতিটি মানুষের অংশগ্রহণ আছে। তাই জনগণের দেওয়া রাজস্ব সুষ্ঠু ব্যবহারের জন্য গণতান্ত্রিক, স্বচ্ছ ও জবাবদিহিমূলক বাজেট প্রণয়ন করা প্রয়োজন।

প্রধান অতিথির বক্তব্যে ড.অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, জাতীয় বাজেট এবং পরিকল্পনা বিষয়ে তরুণদের দক্ষতা বাড়াতে এ ধরনের আয়োজন খুবই প্রশংসনীয়। এই আয়োজনের মধ্য দিয়ে তরুণরা বাজেটের গণতন্ত্রায়ন ও জনঅংশগ্রহণ তৈরিতে সক্রিয় ভূমিকা রাখবে। ব্যক্তিগত বাজেটের সদ্ব্যবহারের মধ্য দিয়ে জাতীয় পর্যায়েও এর নৈতিক প্রতিফলন সম্ভব। সব রকম দুর্নীতি প্রতিরোধ এবং বাজেটের উপযুক্ত ব্যবহার নিশ্চিত করতে ব্যক্তিগত মূল্যবোধ জাগ্রত করা জরুরি।

প্রসঙ্গত, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বাজেট নিয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যকে সামনে রেখে জাতীয় বাজেট ও জন-অর্থায়ন বিষয়ে তরুণদের মাঝে আগ্রহ সৃষ্টি এবং বাজেট বিতার্কিকদের অন্বেষণের লক্ষে কয়েক বছর ধরে দেশব্যাপী এই প্রতিযোগিতার আয়োজন করে আসছে গণতান্ত্রিক বাজেট আন্দোলন। কয়েক হাজার শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশ নিয়েছে।

​

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2024 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon