Bangla Runner

ঢাকা , রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২ | বাংলা

শিরোনাম

ট্যাক্শের গান গাই নজরুলের দর্শন ও চেতনা সব শ্রেণির মানুষকে অনুপ্রাণিত করে ঢাবিতে আগামীকাল পালিত হবে জাতীয় কবির ৪৬তম মৃত্যুবার্ষিকী একুশে ডিবেটিং ক্লাবের নেতৃত্বে সাফিন ও আলিফ মুজিব মুজিব ডাক উঠেছে ঢাবিতে স্নাতক ১ম বর্ষের ক্লাস শুরু ৭ সেপ্টেম্বর ঢাবির জসীমউদ্দীন হল ডিবেটিং ক্লাবের নতুন কমিটি ঢাবি শিক্ষার্থীদের বিরুদ্ধে চিকিৎসককে মারধরের অভিযোগ ঢাবিতে বঙ্গমাতা’র উপর আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন আগামী ৭ আগস্ট যৌন নির্যাতনের অভিযোগে ঢাবি শিক্ষার্থী বহিস্কার
Home / ক্যাম্পাস

নতুন কমিটি

একুশে ডিবেটিং ক্লাবের নেতৃত্বে সাফিন ও আলিফ

ঢাবি প্রতিনিধি
শুক্রবার, ২৬ আগস্ট, ২০২২ Print


ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অন্যতম হল ভিত্তিক বিতর্ক চর্চার সংগঠন একুশে ডিবেটিং ক্লাবের (ইডিসি) নতুন সভাপতি পদার্থবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সাফিন উজ জামান এবং সাধারণ সম্পাদক হয়েছেন ফার্মেসি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আল-আশিকুর রহমান আলিফ। ২০২২-২৩ বর্ষের জন্য এ কমিটি গঠন করা হয়েছে। 

বৃহস্পতিবার (২৫ আগস্ট) রাতে ইডিসি’র বিশেষ সভায় নতুন এ কমিটি ঘোষণা করেন অমর একুশে হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. ইশতিয়াক এম সৈয়দ। এ সময় সংগঠনটির মডারেটর ড. মো. শরিফুল ইসলাম, সাবেক সাধারণ সম্পাদক কাজী আরিফুর রহমান, বিদায়ী সভাপতি কফিল ইবনে কামাল, বিদায়ী সাধারণ সম্পাদক (প্রথম মেয়াদ) সারজিস আলম ও রবিন খান (দ্বিতীয় মেয়াদ) এসময় উপস্থিত ছিলেন।

সভাপতি ও সাধারণ সম্পাদক ছাড়াও কার্যনির্বাহী পর্ষদে রয়েছেন সহ-সভাপতি সাখাওয়াত হোসেন রাহাদ ও হাসিব মাহমুদ, যুগ্ম-সাধারণ সম্পাদক পদে ছাল্লাল হোসেন ও সাদ আহমেদ, সাংগঠনিক সম্পাদক পদে পিয়াস মাহমুদ, দপ্তর সম্পাদক মো. রবিউল ইসলাম, প্রচার সম্পাদক জিয়াবুল হক মুন্না, অর্থ সম্পাদক ছৈয়দ তানভীর হাসান জাহিন, অনুষ্ঠান সম্পাদক আব্দুল্লাহ আল মামুন, আপ্যায়ন সম্পাদক দানিয়েল হোসেন বাপ্পি, শিক্ষা ও পাঠচক্র সম্পাদক ফেরদৌস আলম, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মো. আল আমিন এবং কার্যকরী সদস্য রকি সোনার, হাবিবুল বাশার, কাজী নাজমুল হুদা, মো. মশিউর রহমান, মেহেদী হাসান ইমন ও ইমন শাহরিয়ার। 

এর পাশাপাশি ছাল্লাল হোসেনকে আহ্বায়ক ও সাদ আহমেদকে সদস্য সচিব করে ইংরেজি বিতর্কের আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। আহ্বায়ক কমিটিতে আরও রয়েছেন যুগ্ম আহ্বায়ক পিয়াস মাহমুদ, জিয়াবুল হক মুন্না ও মো. রবিউল ইসলাম এবং সদস্য মো. আল আমিন, ফেরদৌস আলম ও মো. মশিউর রহমান। 

সংগঠনটির নয়া সভাপতি সাফিন উজ জামান এক প্রতিক্রিয়ায় বাংলা রানারকে বলেন, “একুশে ডিবেটিং ক্লাব প্রতিষ্ঠার পর থেকেই শিক্ষার্থীদের মনন ও চেতনাগত পরিবর্তনের থেকে কাজ করছে। এই অগ্রযাত্রার সঙ্গী হতে পেরে আমি আনন্দিত। সামনের দিনগুলোতে আমাদের প্রচেষ্টা থাকবে বিগত দিনের সমস্ত অর্জন ছাপিয়ে একুশে ডিবেটিং ক্লাবকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়া।”

সাধারণ সম্পাদক আল-আশিকুর রহমান আলিফ বলেন, “আমাকে সংগঠনের দায়িত্বের জন্য যোগ্য মনে করার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি ক্লাবের সাবেক নেতৃবৃন্দের প্রতি। সামনের দিনগুলোতেও অমর একুশে হলের শিক্ষার্থীদের আত্মিক উন্নয়নের জন্য যা কিছু প্রয়োজন আমি এবং আমরা করে যাবো।”

প্রসঙ্গত, ২০০৩ সালে বিশ্ববিদ্যালয়ের অমর একুশে হলের বিতার্কিকদের নিয়ে প্রতিষ্ঠিত হয় ‘একুশে ডিবেটিং ক্লাব’ (ইডিসি)। “পেরিয়ে এসো কৃষ্ণ প্রহর ,শুভ্র প্রহর ডাকছে তোমায়” স্লোগানকে সাথী করে সুনামের সাথে বিতার্কিক তৈরি, বিতর্ক আন্দোলন, বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ ও আয়োজন করে আসছে ইডিসি। ভাষা দিবস বিতর্ক উৎসব একুশে ডিবেটিং ক্লাবের বার্ষিক আয়োজন। এতে সারা দেশের সেরা বিতর্ক দলগুলো অংশগ্রহন করে থাকে। 

২০২২ সালের মার্চে ১০ম ভাষা দিবস বিতর্ক উৎসব অনুষ্ঠিত হয়। এর পাশাপাশি নিয়মিত বিতর্ক কর্মশালা, পাঠচক্র, বিতর্ক সেশন, ঘরে বাইরে বিতর্ক আয়োজন করে থাকে তারা। এছাড়াও একুশে ডিবেটিং ক্লাবের বিতার্কিকরা ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (ডিইউডিএস) এর হয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অংশগ্রহন করে বিশ্ববিদ্যালয়ের জন্য সম্মান ও গৌরব নিয়ে এসেছেন।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2021 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon