Bangla Runner

ঢাকা , বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪ | বাংলা

শিরোনাম

রম্য বিতর্ক: ‘কুরবানীতে ভাই আমি ছাড়া উপায় নাই!’ সনাতনী বিতর্কের নিয়মকানুন গ্রীষ্ম, বর্ষা না বসন্ত কোন ঋতু সেরা?  বিভিন্ন পত্রিকায় লেখা পাঠানোর ই-মেইল বিশ্বের সবচেয়ে দামি ৫ মসলা Important Quotations from Different Disciplines স্যার এ এফ রহমান: এক মহান শিক্ষকের গল্প ছয় সন্তানকে উচ্চ শিক্ষত করে সফল জননী নাজমা খানম ‘সুলতানার স্বপ্ন’ সাহিত্যকর্মটি কি নারীবাদী রচনা? কম্পিউটারের কিছু শর্টকাট
Home / বাংলাদেশ

এক নজরে

দৃষ্টিনন্দন পূর্বাচল এক্সপ্রেসওয়ে

রানার ডেস্ক
শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০২৩ Print

ছবি: আইএসপিআর


কুড়িল ফ্লাইওভার থেকে পূর্বাচলের কাঞ্চন ব্রিজ পর্যন্ত সাড়ে ১২ কিলোমিটার সড়ক। এর মধ্যে কুড়িল থেকে বালু নদ পর্যন্ত সাড়ে ছয় কিলোমিটার সড়কটি ১২ লেনবিশিষ্ট, যেখানে আট লেন সড়ক এক্সপ্রেসওয়ে। বাকি চার লেন স্থানীয় যানবাহন চলাচলের জন্য সার্ভিস রোড। এছাড়া বালু নদ থেকে কাঞ্চন ব্রিজ পর্যন্ত ছয় কিলোমিটার সড়কটি ১০ লেনের। 

এর মধ্যে ছয় লেন এক্সপ্রেসওয়ে। বাকি চার লেন সার্ভিস রোড। ‘পূর্বাচল এক্সপ্রেসওয়ে’ প্রকল্পটি বাস্তবায়ন করেছে বাংলাদেশ সেনাবাহিনী ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। প্রগতি সরণি ও বিমানবন্দর সড়কের সঙ্গে পূর্বের ইস্টার্ন বাইপাসকে সংযুক্ত করা সড়কটি দেশের প্রশস্ততর আর দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম দৃষ্টিনন্দন ও আকর্ষণীয় এক্সপ্রেসওয়ে। 

লেক খনন: ২৬ কিলোমিটার
ওয়াকওয়ে: ৩৬.৮ কিলোমিটার

আর্চ ব্রিজ: ১৩টি
সীমানা প্রাচীর: ১২.৫ কিলোমিটার

ব্রিজ: ১২টি
ফুটওভার ব্রিজ: ৫টি

ইন্টারসেকশন: ৫টি
সড়ক বাতি: ১১৭০টি

আন্ডারপাস: ৬টি
সাবস্টেশন: ১১টি

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2024 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon