Bangla Runner

ঢাকা , রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২ | বাংলা

শিরোনাম

ট্যাক্শের গান গাই নজরুলের দর্শন ও চেতনা সব শ্রেণির মানুষকে অনুপ্রাণিত করে ঢাবিতে আগামীকাল পালিত হবে জাতীয় কবির ৪৬তম মৃত্যুবার্ষিকী একুশে ডিবেটিং ক্লাবের নেতৃত্বে সাফিন ও আলিফ মুজিব মুজিব ডাক উঠেছে ঢাবিতে স্নাতক ১ম বর্ষের ক্লাস শুরু ৭ সেপ্টেম্বর ঢাবির জসীমউদ্দীন হল ডিবেটিং ক্লাবের নতুন কমিটি ঢাবি শিক্ষার্থীদের বিরুদ্ধে চিকিৎসককে মারধরের অভিযোগ ঢাবিতে বঙ্গমাতা’র উপর আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন আগামী ৭ আগস্ট যৌন নির্যাতনের অভিযোগে ঢাবি শিক্ষার্থী বহিস্কার
Home / সাক্ষাৎকার

অসুস্থ হয়ে পড়েছেন ​কবি হেলাল হাফিজ

বাংলা রানার ডেস্ক
রবিবার, ০৮ আগস্ট, ২০২১ Print


ভালো নেই জনপ্রিয় কবি হেলাল হাফিজ। গত দুই সপ্তাহ ধরে তিনি খেতে পারছেন না। ফলে তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়েছে বলে জানা গেছে। বেশ কিছু দিন ধরে জ্বর ভূগছেন তবে কোভিড-১৯ পরীক্ষা করিয়ে ফলাফল নেগেটিভ পাওয়া গেছে। এছাড়া গ্লুকোমার কারণে দীর্ঘ দিন ধরে কবি ঠিকমত চোখে দেখতে পাচ্ছেন না।

আজ রোববার, ৮ অগস্ট সকালে তিনি ইংরেজি পত্রিকা দ্যা ডেইলি স্টারকে বলেন, ‘একা থাকি, নিজের খেয়াল রাখতে, চলাফেরায় খুব কষ্ট হচ্ছে।  গ্লুকোমা, ডায়াবেটিস, কিডনির সমস্যা ও নিউরোলজিক্যাল সমস্যা রয়েছে। এর মধ্যে কয়েক দিন আগে জ্বর এলে ভয় পেয়ে যাই। দ্রুত করোনা পরীক্ষা করাই। গতকাল বিকেলে রিপোর্ট নেগেটিভ এসেছে। চিকিৎসার জন্য বিএসএমএমইউতে (বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়) যাওয়ার প্রস্তুতি নিচ্ছি।’

হেলাল হাফিজের জন্ম ১৯৪৮ সালের ৭ অক্টোবর নেত্রকোণায়। সে হিসেবে বর্তমানে তার বয়স প্রায় ৭৩ বছর। ১৯৮৬ সালে তার প্রথম কবিতার বই ‌‘যে জলে আগুন জ্বলে’ প্রকাশিত হলে তা ব্যাপক জনপ্রিয়তা পায়। এই বইয়ের অন্যতম জনপ্রিয় কবিতা ‘নিষিদ্ধ সম্পাদকীয়’। এই কবিতাটির দুটি পঙ্‌ক্তি ‘এখন যৌবন যার মিছিলে যাবার তার শ্রেষ্ঠ সময়, এখন যৌবন যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়’ এখনো মানুষের মুখে মুখে উচ্চারিত হয়। পেশাগত জীবনে তিনি সাংবাদিক ও সাহিত্য সম্পাদক হিসাবে বিভিন্ন পত্র-পত্রিকায় কাজ করেছেন।
 
তাঁর প্রথম কবিতার বই প্রকাশের দীর্ঘ ২৬ বছর পর ২০১২ সালে আসে দ্বিতীয় কবিতার বই ‘কবিতা ৭১’। ২০১৩ সালে ​কবিতার জন্য তিনি বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন। এ ছাড়াও তিনি যশোহর সাহিত্য পরিষদ পুরস্কার (১৯৮৬), আবুল মনসুর আহমদ সাহিত্য পুরস্কার (১৯৮৭) লাভ করেছেন।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2021 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon