Bangla Runner

ঢাকা , বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪ | বাংলা

শিরোনাম

রম্য বিতর্ক: ‘কুরবানীতে ভাই আমি ছাড়া উপায় নাই!’ সনাতনী বিতর্কের নিয়মকানুন গ্রীষ্ম, বর্ষা না বসন্ত কোন ঋতু সেরা?  বিভিন্ন পত্রিকায় লেখা পাঠানোর ই-মেইল বিশ্বের সবচেয়ে দামি ৫ মসলা Important Quotations from Different Disciplines স্যার এ এফ রহমান: এক মহান শিক্ষকের গল্প ছয় সন্তানকে উচ্চ শিক্ষত করে সফল জননী নাজমা খানম ‘সুলতানার স্বপ্ন’ সাহিত্যকর্মটি কি নারীবাদী রচনা? কম্পিউটারের কিছু শর্টকাট
Home / স্বাস্থ্য

শীতে ত্বকের যত্ন

শীতকালীন ত্বকের যত্নে পাঁচ পরামর্শ

আফরোজা পারভীন
মঙ্গলবার, ০৫ ডিসেম্বর, ২০২৩ Print


শীতকালে রুক্ষ হয়ে আসে ত্বক। এ সময় ঠোঁট ফাটে। পায়ের গোড়ালিতে ধরে চিড়। চলুন জেনে নিই কীভাবে শীত মৌসুমে ত্বকের স্বাস্থ্য ভাল রাখা যায়।

যত্ন নিন ঠোঁটের
ঠোঁটের ত্বক বেশ সংবেদনশীল ও স্পর্শকাতর। এ জন্য শীতের প্রভাব ঠোঁটে বেশি পড়ে। তাই ঠোঁটে পেট্রোলিয়াম জাতীয় লিপবাম বা লিপজেল ব্যবহার করুন। যাঁরা ঠোঁট রঙিন রাখতে পছন্দ করেন তাঁরা অয়েল বেসড লিপস্টিক ব্যবহার করতে পারেন। এখন বাজারে শীতে ব্যবহার উপযোগী আলাদা লিপস্টিকও পাওয়া যায়। এগুলো ঠোঁটে আর্দ্র ধরে রাখতে সাহায্য করে। তাই ঠোঁট ফাটে না। ঠাণ্ডা আবহাওয়ায় ঘুমানোর আগে লিপজেল ব্যবহার করা উচিত।

হাত ও পায়ের যত্ন
মানুষ মুখের যত্ন নিতে যতটা তৎপর থাকে হাত-পায়ের বেলায় ততটা সচেতনতা লক্ষ্য করা যায় না। কিন্তু শীতল হাওয়ায় ঠোঁটের পরে সবচেয়ে বেশি রুক্ষ হয়ে ওঠে হাত-পায়ের ত্বক। পায়ের গোড়ালিতেও ফাটল ধরে অনেকের। এ থেকে বাঁচতে হাত ও পা ধোয়ার পর পেট্রোলিয়াম জেলি, গ্লিসারিন বা ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করতে পারেন। লোশনও ব্যবহার করতে পারেন। এতে হাত-পায়ের ত্বকের রুক্ষতা কেটে যাবে। এ ছাড়া বাসায় বা পার্লারে গিয়ে ম্যানিকিউর-পেডিকিউর করতে পারেন। একটি অভ্যাস অবশ্যই গড়ে তুলুন, তা হচ্ছে- বাইরে থেকে আসার পরে সব সময় সাবান দিয়ে হাত-পা ধুয়ে নিবেন।

পানি পান
শীতের সময় পিপাসা কম লাগে। আবার একটু ঠাণ্ডার কারণে অনেকেই পানি স্পর্শ পর্যন্ত  করতে চান না। এতে ত্বক আরো বেশি রুক্ষ হয়ে পড়ে। বিভিন্ন ক্রিম বা লোশন মাখা যেমন বাইরে থেকে ত্বকের যত্ন নেয়া তেমনি ভিতর থেকে ত্বকের যত্ন হচ্ছে পর্যাপ্ত পানি পান করা। দেহে পানির ঘাটতি হলে ত্বক ও অন্যান্য সঙ্গে নেতিবাচক প্রভাব পড়ে। সব মৌসুমের জন্যই সকাল ঘুম থেকে উঠে পানি পান করার অভ্যাস গড়ে তুলুন। এ ছাড়া সম্ভব হলে বিভিন্ন ফলের রস, ডাবের পানি ও জুস খেতে পারেন। এগুলো আপানার শরীরে সুরক্ষাবলয় গড়ে তুলবে। 

ময়েশ্চারাইজার
শুষ্কতার কারণে ত্বক ফেটে যায়। তাই শীতে ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। কিছুটা তৈলাক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করলে এ সময় বেশি উপকার পাওয়া যায়। দিনের বেলায় ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। তবে রাতে অয়েল বেসড নাইট ক্রিম ব্যবহার করা ভাল। শীতকালে  আমন্ড অয়েল, মিনারেল অয়েল, অ্যাভোকাডো অয়েল, শিয়া অয়েল ও রোজ অয়েল সমৃদ্ধ ময়েশ্চারাইজার বেছে নিতে পারেন। এতে ত্বক কোমল ও আর্দ্র থাকবে। 

সানস্ক্রিন
কেবল মাত্র রোদের প্রখরতা থেকে রেহাই পেতেই সানস্ক্রিন ব্যবহার করা হয়। এমন বদ্ধমূল ধারণা যাঁদের মনে বাসা বেঁধে আছে তারা এখনই তা ঝেড়ে ফেলুন। সূর্যরশ্মি সব ঋতুতেই ত্বকের জন্য ক্ষতিকর। তাই বাইরে যাওয়ার অন্তত আধা ঘণ্টা আগে হাতে, মুখে বা সূর্যের আলো সরাসরি লাগবে এমন স্থানে অবশ্যই সানস্ক্রিন লাগিয়ে নিন। ৩৫ এর বেশি এসপিএফ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করা উত্তম। একবার লাগিয়ে নিলেই সারাদিন চলে যাবে এমন ধারনাও বদলে ফেলনু। কয়েক ঘণ্টা পরপর সানস্ক্রিন ব্যবহার করা ভাল। কারণ লম্বা সময় ধরে এর কার্যকারিতা থাকে না।

আফরোজা পারভীন: রেড বিউটি স্যালনের রূপ বিশেষজ্ঞ

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2024 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon