Bangla Runner

ঢাকা , বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪ | বাংলা

শিরোনাম

রম্য বিতর্ক: ‘কুরবানীতে ভাই আমি ছাড়া উপায় নাই!’ সনাতনী বিতর্কের নিয়মকানুন গ্রীষ্ম, বর্ষা না বসন্ত কোন ঋতু সেরা?  বিভিন্ন পত্রিকায় লেখা পাঠানোর ই-মেইল বিশ্বের সবচেয়ে দামি ৫ মসলা Important Quotations from Different Disciplines স্যার এ এফ রহমান: এক মহান শিক্ষকের গল্প ছয় সন্তানকে উচ্চ শিক্ষত করে সফল জননী নাজমা খানম ‘সুলতানার স্বপ্ন’ সাহিত্যকর্মটি কি নারীবাদী রচনা? কম্পিউটারের কিছু শর্টকাট
Home / আন্তর্জাতিক

পিপিপির সাথে জোট পিটিআইর নাকি অন্য কিছু?

রানার ডেস্ক
রবিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২৪ Print


84K

বাজির ঘোড়াদের কেড়ে নিয়ে বাজিকরকে কাবু করতে চায় জলপাই রঙ। অতল দরিযায় ভেসে চলা নৌকার বারবার ছেড়ে পাল, ডাঙায় বাঘের ভয় আর জলে দাঁত বের করে অপেক্ষা করছে ক্ষিপ্র কুমির। বিপদ বিপন্ন অতলান্তিক পাড়ি দেয়ার মিশন সামনে। ইমরান খানের ভড়কে যাওয়া অস্বাভাবিক নয়।

কারার লৌহ-কপাটের উপর দাঁড়িয়ে তাকে বাইরেটা দেখতে হয় কেবল মন আর মাথার প্রজ্ঞায়। সেই সুযোগ নিয়েই ইমরানকে নিয়ে খেলছে জলপাইর জলছাপ গায়ে মাখা কুশীলবরা। কূটকচালে বসাতে চাইছে একের পর এক বিষদাঁত।

তাই একেক সময় একেক খবর সামনে আসছে।  কোনটা মরুজল আর কোনটা মরিচিকা বোঝা মুশকিল হয়ে পড়ছে। নাটকের নট বন্ধনকেও নড়াচড়ায় বিস্মিত করে দেয়া হচ্ছে। এবার সামনে এলো তেমন একটা খবর। যার আধেক সত্য তো আধেককে অবিশ্বাস্য বলা যায়।

যদিও রাজনীতির ময়দানে আসলে শেষ বলে কিছু নেই। ক্ষমতার স্বার্থে এখানে যখন খুশি যা ঘটতে পারে। পাকিস্তানের রাজনীতির ময়দানও সেদিকে এগিয়ে চলছে। চির শত্রু থেকে মিত্র হওয়ার পথে নাকি ইমরান খানের দল ও পাকিস্তান পিপলস পার্টি! জিও নিউজ এক সূত্রের বরাতে এই খবর দিয়েছে। 

জিওর খবর মতে, ইমরানের দল সরকার গঠনের জন্য পিপিপির সাথে জোট গঠনে রাজি আছে। ওই সূত্র জানিয়েছে, ইমরান খান বিলাওয়ালদের সঙ্গে আলোচনায় বসতে চান। পার্টির ওই সূত্র মতে, দুই দলের এই আলোচনা পাকিস্তানকে রাজনৈতিকভাবে এগিয়ে নেবে। আর এই আলোচনার জন্য নাকি একটি কমিটিও গঠন করা হয়েছে। যারা সরকার গঠনের বিষয়ে নানা দিক নিয়ে আলোচনা করবে।

পাকিস্তান মুসলীম লীগ-নওয়াজ পিপিপির সাথে আলাপ করে সরকার গঠনের সিদ্ধান্ত নেয়ার পরেই এই খবর সামনে এলো। যদিও এককভাবে ইমরান সমর্থিত প্রার্থীরাই সবচেয়ে বেশি আসন পেয়েছে। এছাড়ও অন্যান্য দলগুলোকে নিজেদের ডেরায় ভেড়াতে চাইছে পিটিআই। নির্বাচনের দুদিন পর পিপিপির কো-চেয়ারম্যান আসিফ আলী জারদারিও ইমরানের দলের সাথে আলোচনায় বসার জন্য স্বতস্ফূর্ততা দেখিয়েছিলেন। 

তিনি বলেছিলেন, এ আলোচনায় তারা পাকিস্তান তেহরিক-ই ইনসাফকেও রাখতে চাইছে। তার মতে কেবল পিটিআই নয় তার দল সবাইকে নিয়েই সরকার গঠনের বিষয়ে আলোচনা করতে চায়। তিনি বলেছেন, পাকিস্তানের অর্থনীতি ও প্রতিরক্ষার স্বার্থে সব দলগুলোকে এক হয়েই কাজ করতে হবে। তবে এখন আনুষ্ঠানিকভাবে ইমরানের দল পিপিপির সাথে জোট নিয়ে আলোচনার বিষয়টি অস্বীকার করে যাচ্ছে। 

পিটিআই নেতা মোহাম্মাদ আলী সাইদ বলেছেন, তাদের দলের প্রতিষ্ঠাতা ইমরান খান পিপিপি ও নওয়াজের সাথে আলোচনা করতে একেবারেই নিষেধ করেছেন। তিনি বলেছেন, পিপিপির সাথে সরকার গঠনের খবর একেবারেই ভূয়া তথ্য, মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে। প্রয়োজনে পিটিআই বিরোধীর আসনে বসবে তবুও নওয়াজ ও বিলওয়ালের সাথে জোট করবে না। 

ইমরান খানের দলের বর্তমান চেয়ারম্যান গওয়ার খানও বলেছেন, বিলাওয়ালের সাথে আলোচনার প্রস্তাব ইমরানকে জানানো হয়েছিল। তবে ইমরান তা সরাসরি প্রত্যাখ্যান করেছেন। আর পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে পিটিআই দলটির মহাসচিব ওমর আইয়ূব খানকে মনোনয়ন দেয়ার কথা জানিয়েছে।

আদিয়ালা কারাগারে ইমরান খানের সাথে পিটিআই নেতা আসাদ কায়সার দেখা করার পরই এ সিদ্ধান্তের কথা জানানো হয়। আসাদকে ইমরান সরকার গঠনের ব্যাপারে অন্য দলগুলোর সাথে আলোচনা করার দায়িত্ব দিয়েছেন। সেই সাথে সরকার গঠনে ইমরান সব ধরনের প্রস্তুতি পিটিআইকে নিয়ে রাখতে বলেছেন। 

এই সাক্ষাতে উপস্থিত থাকা আরেক পিটিআই নেতা সাংবাদিকদের জানিয়েছেন, ইমরান চান আমেরিকা নির্বাচনের এই জালিয়াতির দিকেও নজর রাখুক। এই ষড়যন্ত্র রুখে দিতে মার্কিন সাহায্য নাকি পেয়েছেন ইমরান খান। ইমরানের দলের ওই নেতা বলেছেন, যুক্তরাষ্ট্র সব জায়গায় স্বৈরশাসক ও দুর্নীতিবাজদের সমর্থন দিয়ে থাকে। এবার তাদের উচিত ন্যায়ের পক্ষে দাঁড়িয়ে সেই ভুলের মাশুল দেওয়া। তিনি আরো দাবি করেছেন, যুক্তরাষ্ট্র পাকিস্তানের নির্বাচনের বেলায় একেবারে চুপচাপ রয়েছে। দেশটির উচিত ছিল এ বিষয়েও কথা বলা।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2024 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon