Bangla Runner

ঢাকা , রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২ | বাংলা

শিরোনাম

ট্যাক্শের গান গাই নজরুলের দর্শন ও চেতনা সব শ্রেণির মানুষকে অনুপ্রাণিত করে ঢাবিতে আগামীকাল পালিত হবে জাতীয় কবির ৪৬তম মৃত্যুবার্ষিকী একুশে ডিবেটিং ক্লাবের নেতৃত্বে সাফিন ও আলিফ মুজিব মুজিব ডাক উঠেছে ঢাবিতে স্নাতক ১ম বর্ষের ক্লাস শুরু ৭ সেপ্টেম্বর ঢাবির জসীমউদ্দীন হল ডিবেটিং ক্লাবের নতুন কমিটি ঢাবি শিক্ষার্থীদের বিরুদ্ধে চিকিৎসককে মারধরের অভিযোগ ঢাবিতে বঙ্গমাতা’র উপর আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন আগামী ৭ আগস্ট যৌন নির্যাতনের অভিযোগে ঢাবি শিক্ষার্থী বহিস্কার
Home / ক্যাম্পাস

নতুন কমিটি

এফ রহমান ডিবেটিং ক্লাবের সভাপতি ফারহান, সম্পাদক মুহীউদ্দীন

ঢাবি প্রতিনিধি
বুধবার, ২৯ ডিসেম্বর, ২০২১ Print


ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অন্যতম বিতর্ক সংগঠন এফ রহমান হল ডিবেটিং ক্লাব (এফআরডিসি) এর ২০২‌১-২২ কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে। নতুন এই কমিটিতে সভাপতি হয়েছেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থী ফারহান ফেরদৌস এবং সাধারণ সম্পাদক হয়েছেন আরবি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মুহী উদ্দিন।

২৯ ডিসেম্বর ২০২১ তারিখে এক বিজ্ঞপ্তিতে নতুন এই কমিটি ঘোষণা করা হয়। এর আগে সংগঠনটির মডারেটর ড. মুমিত আল রশিদ, বিদায়ী সভাপতি মোঃ সাইফুল ইসলাম খান এবং সাধারণ সম্পাদক মুহাম্মাদ আলী তালহা নতুন এই কমিটির অনুমোদন দিয়েছেন। 

সভাপতি ও সাধারণ সম্পাদক ছাড়াও সংগঠনটির পরিচালনা পর্ষদে রয়েছে সহ-সভাপতি পদে মোঃ আব্দুল্লাহ আল সাঈদ, জুবায়ের আব্দুল্লাহ, মোঃ জহিরুল হক তমাল, যুগ্ম সাধারণ সম্পাদক পদে আল ফজলে রাব্বী, মো.নাহিদুল ইসলাম, মোঃ রুবায়েদ জান্নাত, সাংগঠনিক সম্পাদক হিসেবে নাঈম রেজা  ভূঁইয়া, রাহাতুল্লাহ তৌসিফ ও মবিন মজুমদার। 
 
দপ্তর  সম্পাদকের দায়িত্ব পেয়েছেন রায়হান উদ্দিন, উপদপ্তর সম্পাদক -ফয়সাল আল নাবিল, প্রচার সম্পাদক সাখাওয়াত হোসেন, অর্থ সম্পাদক মোঃ জয়নাল আবেদীন, পাঠচক্র সম্পাদক এসএম মশিউর সানাউল্লাহ নাঈম, গ্রন্থ প্রকাশনা সম্পাদক রফিকুল ইসলাম সুহাদ, প্রশিক্ষণ ও যোগাযোগ  সম্পাদক মেহেদী হাসান সিদ্দিকী এবং তথ্য ও গবেষণা সম্পাদকের দায়িত্ব পেয়েছেন নাহিয়ান ফারুক।

এ ছাড়াও ১০ জন সদস্য নির্বাচিত হয়েছেন। তারা হলেন মোহাইমিন আহমেদ আশিক, খালিদ সাইফুল্লাহ, মোহাম্মদ আরিফ, ইমদাদুল হক ইমন, আশিকুর রহমান, খন্দকার নূর মোহাম্মদ নাহিদ, হাবীব উল্লাহ, মোঃ জাওয়াদ হাসান, মঞ্জিল হোসেন এবং মোঃ রাশেদ খান।

সংগঠনটির নয়া সভাপতি ফারহান ফেরদৌস এক প্রতিক্রিয়ায় বলেন, “অন্য অনেক সহশিক্ষা কার্যক্রমের মতোই বিতর্কও একটি খেলা। হারজিতের বাইরে বিতর্ক মানুষকে চিন্তা করতে শেখায়, ভিন্ন দৃষ্টিভঙ্গি থেকে সমাজ ও রাষ্ট্রের নানা বিষয়কে বিশ্লেষণ করার সক্ষমতা প্রদান করে যা যুক্তিশীল মানুষ তথা সমাজ বিনির্মানে আবশ্যক। হলের শিক্ষার্থীদের বিতর্ক শেখানো ও চর্চায় এফ আর ডি সি বরাবরের মতোই সচেষ্ট থাকবে।”

সাধারণ সম্পাদক মুহি উদ্দিন বলেন, ‘‘যুক্তিভিত্তিক এবং বুদ্ধিদীপ্ত সমাজ গঠনে বিতর্কের কোন বিকল্প নেই। তাই বিতর্ক বিকাশের বিপ্লবকে সবার মাঝে ছড়িয়ে দিতে ডিবেটিং ক্লাবগুলো কাজ করে। এফ রহমান ডিবেটিং ক্লাব বরাবরই  বিতর্ক অঙ্গনে কৃতিত্বের সাক্ষর রেখে আসছে।  আমাদের পর্ষদের মূল লক্ষ থাকবে ধারাবাহিক এই সাফল্যকে অব্যাহত রেখে বিতর্ক অঙ্গনে ক্লাবকে আরো পরিশীলিত এবং যোগ্যতম করে তোলা।’’

উল্লেখ্য, ‌‘চেতনা সঞ্চারি প্রকাশে’ -শ্লোগানকে ধারণ করে ১৯৯৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্যার এ এফ রহমান হলে প্রতিষ্ঠিত হয় এফআরডিসি। হল কেন্দ্রিক সাপ্তাহিক নিয়মিত বাংলা ও ইংরেজি অধিবেশন ছাড়াও বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ক্লাবের সাথে ঘরে বাইরে বিতর্কেরও আয়োজন করে থাকে ক্লাবটি। গত অর্ধযুগ ধরে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের দল নিয়ে ‘আহমদ ফজলুর রহমান স্মারক জাতীয় বিতর্ক উৎসব’ -এর আয়োজন করে আসছে এফ রহমান ডিবেটিং ক্লাব।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2021 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon