Bangla Runner

ঢাকা , বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৪ | বাংলা

শিরোনাম

বিভিন্ন পত্রিকায় লেখা পাঠানোর ই-মেইল বিশ্বের সবচেয়ে দামি ৫ মসলা Important Quotations from Different Disciplines স্যার এ এফ রহমান: এক মহান শিক্ষকের গল্প ছয় সন্তানকে উচ্চ শিক্ষত করে সফল জননী নাজমা খানম ‘সুলতানার স্বপ্ন’ সাহিত্যকর্মটি কি নারীবাদী রচনা? শীতকালীন ত্বকের যত্নে পাঁচ পরামর্শ কম্পিউটারের কিছু শর্টকাট ভালো চাইলে সূর্য ওঠার সঙ্গে সঙ্গে দৌড়াতে শুরু করুন বিশ্বের বৃহত্তম সাত স্টেডিয়াম
Home / ফুটবল

বিশ্বের বৃহত্তম সাত স্টেডিয়াম

রানার ডেস্ক
মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩ Print


১. রুংনাডো মে ডে স্টেডিয়াম
রুংনাডো মে ডে স্টেডিয়াম ধারণ ক্ষমতার দিক থেকে বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম। এটি দূরপ্রাচ্যের দেশ উত্তর কোরিয়ার রাজধানী পিয়ং ইয়াংয়ে অবস্থিত। স্টেডিয়ামটিতে মোট ১ লাখ ৫০ হাজার দর্শক বসতে পারেন। ১৯৮৯ সালে রুংনাডো মে ডে উদ্বোধন করে উত্তর কোরিয়া।

২. নরেন্দ্র মোদি স্টেডিয়াম
বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্টেডিয়াম ভারতের নরেন্দ্র মোদি স্টেডিয়াম। ২০২৩ সালে অনুষ্ঠিত ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল এখানে অনুষ্ঠিত হয়েছে। ভারতের আহমেদাবাদে অবস্থিত এই স্টেডিয়ামটিতে ১ লাখ ৩২ হাজার মানুষ এক সঙ্গে বসে খেলা দেখতে পারেন। এটিই বিশ্বের শীর্ষ ক্রিকেট স্টেডিয়াম।

৩. মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড
ধারণক্ষমতার দিক থেকে বিশ্বের তৃতীয় বৃহত্তম ফুটবল স্টেডিয়াম মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড। এটি অস্ট্রেলিয়ার মেলবোর্নে অবস্থিত। স্টেডিয়ামটিতে মোট ১ লাখ ২৪ জন দর্শক এক সঙ্গে বসে খেলা উপভোগ করতে পারেন।  এখন পর্যন্ত এখানে দুটি ক্রেকেট বিশ্বকাপের ফাইনাল ও ১৯৫৬ সালের অলিম্পিক গেমস অনুষ্ঠিত হয়েছে। 

৪. ক্যাম্প ন্যু
স্পেনের বার্সেলোনায় অবস্থিত ক্যাম্প ন্যু বিশ্বের চতুর্থ বৃহত্তম ও ইউরোপের বৃহত্তম স্টেডিয়াম। এখানে একযোগে ৯৯ হাজার ৩৫৩ জন মানুষ খেলা দেখতে পারেন। সংস্কার কাজ শেষে ২০২৫ সালে স্টেডিয়ামটি পুনরায় উদ্বোধন করার পর ধারণ ক্ষমতা দাঁড়াবে ১ লাখ জনে।

৫. মারাকানা স্টেডিয়াম
বিশ্বের বৃহত্তম স্টেডিয়ামের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ব্রাজিলের মারকানা স্টেডিয়াম। ল্যাতিন আমেরিকার  এ দেশটির রিও ডি জেনিরোতে এটি অবস্থিত। স্টেডিয়ামটির দর্শক ধারণ ক্ষমতা ৯৭ হাজার।

৬. ওয়েম্বলি স্টেডিয়াম ও আজাদি স্টেডিয়াম
তালিকার ষষ্ঠ স্থান দখল করেছে যৌথভাবে ওয়েম্বলি স্টেডিয়াম ও আজাদি স্টেডিয়াম। ইংল্যান্ডের রাজধানী লন্ডনে অবস্থিত ওয়েম্বলি স্টেডিয়ামে বসতে পারেন ৯০ হাজার দর্শক। এটি ইউরোপের দ্বিতীয় বৃহত্তম ফুটবল স্টেডিয়াম এবং সব আসন ঢেকে রাখা পৃথিবীর বৃহত্তম স্টেডিয়াম। অন্যদিকে ইরানের রাজধানী তেহেরানে অবস্থিত আজাদি স্টেডিয়ামও একসঙ্গে ৯০ হাজার মানুষ ধারণ করতে পারে।

সূত্র: দ্য গার্ডিয়ান ও উইকিপিডিয়া
 

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2021 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon