Bangla Runner

ঢাকা , বুধবার, ২২ মে, ২০২৪ | বাংলা

শিরোনাম

সনাতনী বিতর্কের নিয়মকানুন গ্রীষ্ম, বর্ষা না বসন্ত কোন ঋতু সেরা?  বিভিন্ন পত্রিকায় লেখা পাঠানোর ই-মেইল বিশ্বের সবচেয়ে দামি ৫ মসলা Important Quotations from Different Disciplines স্যার এ এফ রহমান: এক মহান শিক্ষকের গল্প ছয় সন্তানকে উচ্চ শিক্ষত করে সফল জননী নাজমা খানম ‘সুলতানার স্বপ্ন’ সাহিত্যকর্মটি কি নারীবাদী রচনা? কম্পিউটারের কিছু শর্টকাট ভালো চাইলে সূর্য ওঠার সঙ্গে সঙ্গে দৌড়াতে শুরু করুন
Home / মুক্তমত

ভালো চাইলে সূর্য ওঠার সঙ্গে সঙ্গে দৌড়াতে শুরু করুন

রানার ডেস্ক
শনিবার, ০২ ডিসেম্বর, ২০২৩ Print


65K

আমরা সবাই স্থানীয়ভাবে কোনো না কোনো গ্রামে বসবাস করি। তবে মানুষের গণ্ডি এখন আর কোন নির্দিষ্ট ছোট্ট ভূখন্ডের গ্রামের মধ্যে সীমাবদ্ধ নেই। মানুষ এখন বসবাস করে গ্লোবাল ভিলেজে বা বিশ্ব গ্রামে। আধুনিক যোগাযোগ প্রযুক্তির বদৌলতে মানুষের এমন ঠিকনা বদল ঘটেছে। তাই গ্লোবালাইজেশন বা বিশ্বায়নের যুগে আমরা সবাই এখন অভিন্নগ্রামের বাসিন্দা। এমন বাস্তবতা এখন সিটিজেন বা নাগরিকত্বের ধারণাকে চ্যালেঞ্জ জানাচ্ছে। আর সৃষ্টি হয়েছে গ্লোবাল সিটিজেন বা বিশ্ব নাগরিকের ধারনা।

বিশ্বায়নের ফলে গোটা বিশ্ব এখন হাতের মুঠোয় এসেছে। কাজী নজরুল ইসলামের সংকল্প কবিতার লাইন ‘বিশ্ব-জগৎ দেখব আমি আপন হাতের মুঠোয় পুরে’—কে বাস্তবে রূপ দিয়েছে বিশ্বায়ন। সত্যি সত্যি এখন মানুষের হাতের মুঠোয় গোটা পৃথিবী হাজির হয়েছে। একটা আগুলের ছোঁয়ায় বিশ্বের উত্তর থেকে দক্ষিণ, পূর্ব-পশ্চিমে নির্দেশ পৌঁছে যাচ্ছে। হুকুম তামিল করার জন্য ব্যস্ত হয়ে পরে নানা প্রযুক্তি নানা যন্ত্র ও ব্যবস্থা। এ যেন আলাদিনের চেরাগ এখন প্রতিটি মানুষের হাতে। গ্লোবাল সিটিজেনরা গর্ব করে গাইতেই পারে ‘আমরা সবাই রাজা’।

বিশ্বায়ন শুধু মানুষকে কাছেই টানেনি দূরেও ঠেলে দিয়েছে। বাংলাদেশে বসে চিলি কিংবা জাপানে বন্ধুত্ব গড়ে উঠছে। ভাব ও অর্থ
 বিনিময় করা যাচ্ছে। বিশেষ উপলক্ষে উপহার দেয়া যাচ্ছে। আবার ঠিক পাশের ফ্লাটে কারা থাকে, কিভাবে থাকে সে খবর নেয়ার সময়ও থাকছে না। অনেক সময় নিজ ঘরেও যোজন যোজন দূরত্ব বাসা বেঁধেছে। 

সহজ করার পাশাপাশি মানুষের টিকে থাকার লড়াইকে কঠিনও করেছে বিশ্বায়ন। আগে হয়ত আপনার শত্রুতা, প্রতিদ্বন্দ্বীতা বা প্রতিযোগিতা ছিল ছোট্ট গ্রামের সীমিত কিছু মানুষের সঙ্গে। কিন্তু এখন প্রতিটি মানুষকে লড়তে হচ্ছে পুরো বিশ্বের সঙ্গে। দেশীয় বা নিজস্ব সংস্কৃতিসহ বাণিজ্য এখন অসম প্রতিযোগিতার মুখোমুখি হচ্ছে। স্থানীয় বাজার ধারণার পরিবর্তে এখন চলছে বিশ্ব বাজারের যুগ। স্থানীয় বাজারে এখন অন্য দেশের সেরা সেরা পণ্যের সহজলভ্য। ফলে স্থানীয় শিল্পকে তীব্র থেকে তীব্রতর প্রতিযোগিতার মুখে পড়তে হচ্ছে। টিকে থাকতে হলে প্রতিটি ক্ষেত্রে বিশ্বের সেরা সব পণ্যের সঙ্গে, বিপুল পুঁজীর সঙ্গে লড়াই করতে হয়। নতুবা হারিয়ে যেতে হবে কালের গহ্বরে, জাদুঘরে বা ধুলোজমা ইতিহাসের পাতায়।

বিশ্বায়ন- প্রক্রিয়ার মৌলিক নির্যাস হলো প্রতিযোগিতা। আফ্রিকার জঙ্গলে বাঁচার জন্য লড়াইয়ের সঙ্গে এ প্রতিযোগিতাকে তুলনা করা যেতে পারে। টমাস এল ফ্রিডম্যান লেখা আফ্রিকান প্রবাদ এ ক্ষেত্রে বেশ প্রাসঙ্গিক।

Every morning in Africa a gazelle wakes up.
It knows it must run faster than the fastest lion or it will be killed.

Every morning a lion wakes up.
It knows that it must outrun the slowest gazelle or it will starve to death. 

It does not matter whether you are a lion or a gazelle. 
When the sun comes up, you better start running.

আকবর আলী খান এই প্রবাদকে অনুবাদ করেছেন এভাবে-

আফ্রিকায় প্রতিদিন ভোরে একটি হরিণ জাগছে।
সে জানে যে সবচেয়ে দ্রুতগামী সিংহের চেয়ে অবশ্যই তাকে জোরে
দৌড়াতে হবে, নইলে তাকে মরতে হবে।

প্রতিদিন সকালে একটি সিংহ জাগছে।
সে জানে, তাকে সবচেয়ে ধীর গতিসম্পন্ন হরিণের চেয়ে জোরে দৌড়াতে
হবে, নইলে তাকে উপোসে মরতে হবে।

আপনি হরিণ না সিংহ, তাতে কিছু যায় আসে না,
ভালো চাইলে সূর্য ওঠার সঙ্গে সঙ্গে দৌড়াতে শুরু করুন।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2024 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon