Bangla Runner

ঢাকা , রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২ | বাংলা

শিরোনাম

ট্যাক্শের গান গাই নজরুলের দর্শন ও চেতনা সব শ্রেণির মানুষকে অনুপ্রাণিত করে ঢাবিতে আগামীকাল পালিত হবে জাতীয় কবির ৪৬তম মৃত্যুবার্ষিকী একুশে ডিবেটিং ক্লাবের নেতৃত্বে সাফিন ও আলিফ মুজিব মুজিব ডাক উঠেছে ঢাবিতে স্নাতক ১ম বর্ষের ক্লাস শুরু ৭ সেপ্টেম্বর ঢাবির জসীমউদ্দীন হল ডিবেটিং ক্লাবের নতুন কমিটি ঢাবি শিক্ষার্থীদের বিরুদ্ধে চিকিৎসককে মারধরের অভিযোগ ঢাবিতে বঙ্গমাতা’র উপর আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন আগামী ৭ আগস্ট যৌন নির্যাতনের অভিযোগে ঢাবি শিক্ষার্থী বহিস্কার
Home / স্মরণীয় বরণীয়

শিক্ষক দিবসে তুলে ধরছি একজন মহান শিক্ষককে

হাবিবুর রহমান
শনিবার, ০৫ অক্টোবর, ২০১৯ Print


আজ বিশ্ব শিক্ষক দিবস। এই দিনে সবার কাছে তুলে ধরছি একজন মহান শিক্ষক ও লিগাল ফিলোসোফারকে। প্রফেসর ডক্টর মাইমুল আহসান খান  তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক,  কিন্তু তার চিন্তার জগত পৃথিবীজুড়ে বিস্তৃত।  

সোভিয়েত রাশিয়ায় পড়াশোনা করেছেন, ১৯৮৫ সালে  পিএইচডি করেছেন আইনশাস্ত্রের সবচেয়ে বেসিক বিষয় জুরিস্প্রুডেন্সের উপরে। অধ্যাপনা করেছেন বাংলাদেশ, রাশিয়া, তুরস্ক এবং মার্কিন যুক্তরাষ্ট্রের একাধিক নামকরা বিশ্ববিদ্যালয়ে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানে বিশেষজ্ঞ হিসেবে কাজ করেছেন।

বাংলা, রাশান এবং ইংরেজি মিলিয়ে বই লিখেছেন বিশের অধিক। আইন, অর্থনীতি এবং ভূ-রাজনীতি সম্পর্কে অগাধ জ্ঞানের অধিকারী। কিন্তু সবকিছুকে ছাপিয়ে যায় তার অসাধারণ বিনয়ী আচরণ এবং আন্তরিক ব্যবহার। এতবড় স্কলার হয়েও একজন প্রথম বর্ষের শিক্ষার্থীর সাথেও  যেরকম আন্তরিকতা নিয়ে কথা বলেন, নানা প্রশ্নের  উত্তর দেন তা বর্তমানে খুবই বিরল।

আইনের একাডেমিক জগতে তাকে বলা হয় 'প্রফেসর আব্দুর রাজ্জাক অফ ল'। শিক্ষক দিবসে  স্যারের সুস্থতা এবং দীর্ঘায়ু কামনা করছি। “The mediocre teacher tells. The good teacher explains. The superior teacherdemonstrates. The great teacher inspires.”

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2021 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon