Bangla Runner

ঢাকা , রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২ | বাংলা

শিরোনাম

ট্যাক্শের গান গাই নজরুলের দর্শন ও চেতনা সব শ্রেণির মানুষকে অনুপ্রাণিত করে ঢাবিতে আগামীকাল পালিত হবে জাতীয় কবির ৪৬তম মৃত্যুবার্ষিকী একুশে ডিবেটিং ক্লাবের নেতৃত্বে সাফিন ও আলিফ মুজিব মুজিব ডাক উঠেছে ঢাবিতে স্নাতক ১ম বর্ষের ক্লাস শুরু ৭ সেপ্টেম্বর ঢাবির জসীমউদ্দীন হল ডিবেটিং ক্লাবের নতুন কমিটি ঢাবি শিক্ষার্থীদের বিরুদ্ধে চিকিৎসককে মারধরের অভিযোগ ঢাবিতে বঙ্গমাতা’র উপর আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন আগামী ৭ আগস্ট যৌন নির্যাতনের অভিযোগে ঢাবি শিক্ষার্থী বহিস্কার
Home / প্রতিযোগিতা

শতজনকে পুরস্কৃত করার ঘোষণা

শতবর্ষ উপলক্ষে গান কবিতা ও রচনা প্রতিযোগিতার আয়োজন করেছে ঢাবি

ঢাবি প্রতিনিধি
শনিবার, ১৪ আগস্ট, ২০২১ Print


ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উপলক্ষে Theme Song, রচনা ও কবিতা  আহ্বান করা হয়েছে। দেশের প্রথিতযশা গীতিকার, সুরকার, শিল্পীসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ Theme Song প্রতিযোগিতায় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীরা রচনা ও কবিতা প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.du.ac.bd) থেকে এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে।

Theme Song প্রতিযোগিতা: যে কোনো সুরকার, গীতিকার এবং শিল্পী সম্মিলিতভাবে অথবা যে কেউ এককভাবে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। ‘Theme Song’ টিতে অবশ্যই ঢাকা বিশ্ববিদ্যালয়ের গৌরবময় ইতিহাস, ঐতিহ্য এবং সমাজ ও দেশে বিশ্ববিদ্যালয়ের অবদানের বিষয় উল্লেখ বা আভাস থাকতে হবে। ‘Theme Song’ টি এমপিথ্রি/এমপিফোর (mp3/mp4) ফরম্যাটে আগামী ৩১ আগস্ট ২০২১ তারিখের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিস, প্রশাসন-৩ শাখায় জমাদান অথবা themesong@du.ac.bd ইমেইলে প্রেরণ করতে হবে।

রচনা প্রতিযোগিতা: ঢাকা বিশ্ববিদ্যালয়: অর্জন ও প্রত্যাশা’ শীর্ষক রচনা প্রতিযোগিতা ‘ক’, ‘খ’ ও ‘গ’ ক্যাটেগরিতে অনুষ্ঠিত হবে। ‘ক’ ক্যাটাগরিতে স্নাতক ১ম ও ২য় বর্ষ, ‘খ’ ক্যাটাগরিতে স্নাতক ৩য় ও ৪র্থ বর্ষ এবং ‘গ’ ক্যাটাগরিতে স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন। প্রত্যেক ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পুরস্কারসহ মোট ১০০টি পুরস্কার প্রদানের ব্যবস্থা রয়েছে।

‘ক’ ক্যাটাগরিতে রচনার বিষয় ‘মানসম্পন্ন শিক্ষা ও ঢাকা বিশ্ববিদ্যালয় : প্রত্যাশা ও করণীয়’, ‘খ’ ক্যাটাগরির বিষয় ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের অর্জন : শিক্ষা-সমাজ-রাজনীতি’ এবং ‘গ’ ক্যাটাগরির বিষয় ‘বাংলাদেশের সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিক চর্চায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূমিকা’।

অনধিক ২০০০ শব্দে এ-ফোর সাইজের কাগজে কম্পোজ করে রচয়িতার নাম, ঠিকানা ও পরিচয়সহ প্রবন্ধটি আগামী ৩১ আগস্ট ২০২১ তারিখের মধ্যে সরাসরি বা ডাকযোগে প্রেরণ করতে হবে। প্রবন্ধ প্রেরণের ঠিকানা: উপ-রেজিস্ট্রার (প্রশাসন-৩), প্রশাসনিক ভবন, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-১০০০। একইসঙ্গে প্রবন্ধের সফট্‌কপি du100essay@du.ac.bd অথবা, reg.admin3@du.ac.bd এই ই-মেইলে প্রেরণ করতে হবে।

কবিতা প্রতিযোগিতা: কবিতার বিষয়বস্তু হবে: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস-ঐতিহ্য, মুক্তিযুদ্ধ এবং গণতান্ত্রিক সংগ্রাম, বাংলাদেশের জনজীবন ইত্যাদি। প্রতিযোগিতায় শীর্ষস্থান অধিকারকারীদের পুরস্কৃত করা হবে। শিক্ষার্থীর নাম, বিভাগ, শিক্ষাবর্ষ ও রোল নম্বর উল্লেখ করে আগামী ৩১ আগস্ট ২০২১ তারিখের মধ্যে অনুর্ধ্ব ৩০০ শব্দের মধ্যে কবিতা পাঠাতে হবে। কবিতা পাঠানোর ঠিকানা: কাজল বন্দ্যোপাধ্যায়, অধ্যাপক (অবসরপ্রাপ্ত), ইংরেজি বিভাগ, কলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-১০০০ অথবা du100poetry@du.ac.bd এই ই-মেইলে।

প্রয়োজনে যোগাযোগ করা যাবে- ICT (Information and Communication Technology) Cell, University of Dhaka, Dhaka - 1000, Bangladesh. Phone: +88-096-6691-1463 (Ext. 4708) email: ictcell@du.ac.bd, director.ict@du.ac.bd

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2021 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon