Bangla Runner

ঢাকা , বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৪ | বাংলা

শিরোনাম

বিভিন্ন পত্রিকায় লেখা পাঠানোর ই-মেইল বিশ্বের সবচেয়ে দামি ৫ মসলা Important Quotations from Different Disciplines স্যার এ এফ রহমান: এক মহান শিক্ষকের গল্প ছয় সন্তানকে উচ্চ শিক্ষত করে সফল জননী নাজমা খানম ‘সুলতানার স্বপ্ন’ সাহিত্যকর্মটি কি নারীবাদী রচনা? শীতকালীন ত্বকের যত্নে পাঁচ পরামর্শ কম্পিউটারের কিছু শর্টকাট ভালো চাইলে সূর্য ওঠার সঙ্গে সঙ্গে দৌড়াতে শুরু করুন বিশ্বের বৃহত্তম সাত স্টেডিয়াম
Home / প্রকৃতি ও পরিবেশ

শৈবাল কী?

রানার ডেস্ক
বুধবার, ২২ নভেম্বর, ২০২৩ Print


শৈবাল নামটি প্রথম ব্যবহার করেন ক্যারোলাস লিনিয়াস (১৭৫৩)। শৈবালের মূল, কাণ্ড ও পাতা নেই। শৈবাল স্বভোজী উদ্ভিদ। কারণ এদের দেহে ক্লোরোফিল বর্তমান থাকে। এদের কোষ প্রাচীর প্রধানত সেলুলোজ দিয়ে গঠিত। কোষে সঞ্চিত খাদ্য প্রধানত শ্বেতসার। এরা অঙ্গজ, যৌন ও অযৌন প্রক্রিয়ায় বংশ বৃদ্ধি করে। সামুদ্রিক শৈবালে আয়োডিন পাওয়া যায়। শৈবাল সম্পর্কিত আলোচনা করা হয় ফাইকোলোজিতে। স্পাইরোগাইরা (Spirogyra), পলিসাইফনিয়া (Polysiphonia), ন্যাভিকুলা (Navicula) প্রভৃতি শৈবালের উদাহরণ।

লাইকেন: শৈবাল ও ছত্রাকের সমন্বয়ে গঠিত বিশেষ ধরনের উদ্ভিদকে লাইকেন বলা হয়।
ক্লোরেলা : ক্লোরেলা এক প্রকার সবুজ এককোষী শৈবাল। এতে ১৭ প্রকার অ্যামাইনো এসিড থাকায় একে প্রোটিন খাদ্যের আদর্শ বলে। ক্লোরেলায় ভিটামিন A, B, C ও K বিদ্যমান। পানি শোধনসহ মহাকাশযান ও ডুবোজাহাজের পরিবেশ দূষণমুক্ত রাখতে এবং মহাকাশচারীদের খাদ্যের অভাব মেটাতে ক্লোরেলা ব্যবহৃত হয়।

তথ্য:
• সবুজ ক্লোরোফিলযুক্ত উদ্ভিদকে শৈবাল বলে। স্পাইরোগাইরা শৈবালের উদাহরণ। 
• এ্যাগার-এ্যাগার প্রস্তুত করা হয় সামুদ্রিক শৈবাল থেকে।
• মহাকাশ গবেষণায় খাদ্য ও অক্সিজেন উৎপাদনের উৎস হিসেবে ব্যবহৃত হয়-ক্লোরোলা উদ্ভিদ।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2021 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon