Bangla Runner

ঢাকা , রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২ | বাংলা

শিরোনাম

ট্যাক্শের গান গাই নজরুলের দর্শন ও চেতনা সব শ্রেণির মানুষকে অনুপ্রাণিত করে ঢাবিতে আগামীকাল পালিত হবে জাতীয় কবির ৪৬তম মৃত্যুবার্ষিকী একুশে ডিবেটিং ক্লাবের নেতৃত্বে সাফিন ও আলিফ মুজিব মুজিব ডাক উঠেছে ঢাবিতে স্নাতক ১ম বর্ষের ক্লাস শুরু ৭ সেপ্টেম্বর ঢাবির জসীমউদ্দীন হল ডিবেটিং ক্লাবের নতুন কমিটি ঢাবি শিক্ষার্থীদের বিরুদ্ধে চিকিৎসককে মারধরের অভিযোগ ঢাবিতে বঙ্গমাতা’র উপর আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন আগামী ৭ আগস্ট যৌন নির্যাতনের অভিযোগে ঢাবি শিক্ষার্থী বহিস্কার
Home / প্রকৃতি ও পরিবেশ

মাকাল ফল: বাইরে আকর্ষণীয় ভিতরে কুৎসিত

রানার ডেস্ক
বুধবার, ২৩ মার্চ, ২০২২ Print


মাকাল ফল, ইংরেজিতে বলে Redball snakegourd. গাছে ধরা অবস্থায় মাকাল ফলের মতো সুন্দর ফল খুব কম দেখা যায়। পাকা মাকাল ফলের সৌন্দর্য যে কাউকে বিমোহিত করে। এটিকে বাইরে থেকে খুবই সুন্দর দেখালেও ভিতরটা খুবই কদর্য ও দুর্গন্ধে ভরা। এ জন্য এটি মানুষের খাওয়ার পক্ষে অনুপযোগী। তবে মাকাল ফল পাখিদের অন্যতম প্রিয় খাবার। 

বাংলা বাগধারায় মাকাল ফল একটি বিশেষ উপমা হিসেবে ব্যবহৃত হয়। যে মানুষগুলো দেখতে সুন্দর কিন্তু তাদের দিয়ে কোনো কাজ হয় না, তাদেরই মাকাল ফলের সঙ্গে তুলনা করা হয়ে থাকে। অনেকটা ‘চকচক করলেই সোনা হয় না’ কথাটির সঙ্গে সম্পর্কযুক্ত। অর্থাৎ বাইরে সুন্দর, ভিতরে কিছুই নেই। 

একসময় গ্রামবাংলার রাস্তার পাশে ঝোপঝাড়ে অনেক মাকালগাছ দেখা যেত। বর্তমানে প্রকৃতি থেকে হারিয়ে যেতে বসেছে লতানো এ উদ্ভিদটি।  তবে কালের বিবর্তনে বিলুপ্ত হলেও মাকাল ফলের ন্যায় মানুষে ভরে যাচ্ছে সমাজটা!

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2021 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon