Bangla Runner

ঢাকা , বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪ | বাংলা

শিরোনাম

রম্য বিতর্ক: ‘কুরবানীতে ভাই আমি ছাড়া উপায় নাই!’ সনাতনী বিতর্কের নিয়মকানুন গ্রীষ্ম, বর্ষা না বসন্ত কোন ঋতু সেরা?  বিভিন্ন পত্রিকায় লেখা পাঠানোর ই-মেইল বিশ্বের সবচেয়ে দামি ৫ মসলা Important Quotations from Different Disciplines স্যার এ এফ রহমান: এক মহান শিক্ষকের গল্প ছয় সন্তানকে উচ্চ শিক্ষত করে সফল জননী নাজমা খানম ‘সুলতানার স্বপ্ন’ সাহিত্যকর্মটি কি নারীবাদী রচনা? কম্পিউটারের কিছু শর্টকাট
Home / প্রকৃতি ও পরিবেশ

পরাগায়ন কী? কত প্রকার?

পরাগায়ন কাকে বলে?

রানার ডেস্ক
বুধবার, ২২ নভেম্বর, ২০২৩ Print


উদ্ভীদের প্রজননের প্রথম ধাপ হচ্ছে পরাগায়ন। ফুলের পুংকেশরের পরাগধানী থেকে পরাগরেণু একই ফুলের বা একই জাতীয় অন্য ফুলের স্ত্রীকেশরের গর্ভমুণ্ডে স্থানান্তরকে পরাগায়ন বলে। পরাগরেণু স্থানান্তরিত হওয়ার প্রকৃতি অনুসারে পরাগায়ন দু প্রকার। যথা— স্ব-পরাগায়ন ও পর-পরাগায়ন। পরাগরেণু যখন একই ফুলের গর্ভমুণ্ডে যায় তখন তাকে স্ব-পরাগায়ন এবং যখন অন্য ফুলের গর্ভমুণ্ডে স্থানান্তরিত হয় তখন তাকে পর-পরাগায়ন বলে।

স্বপরাগায়নের উদাহরণ হচ্ছে— শিম, টমেটো, কালোজিরা ইত্যাদি।
আর ধান, গম, ভুট্টা, সরিষা, শিমুল মাদার প্রভৃতি হচ্ছে— পরপরাগায়নের উদাহরণ।

আবার, পরাগরেণু স্থানান্তরের মাধ্যম অনুসারে পরায়াগন বিভিন্ন ধরনের হয়। যেমন— পতঙ্গ পরাগায়ন, বায়ু পরাগায়ন, পানি পরাগায়ন, প্রাণী পরাগায়ন ইত্যাদি।

পরাগধানী থেকে পরাগরেণু স্থানান্তরিত হয়ে ফুলের গর্ভমুখে পতিত হওয়াকে পরাগায়ন বলে। বিভিন্নভাবে পরাগায়ন হয়ে থাকে। বায়ু, পানি, পাখি প্রভৃতি মাধ্যম পরাগায়নে সাহায্য করে। ধান, গম, ভুট্টা, ইক্ষু, তাল, ইত্যাদি বায়ু পরাগী ফুল। পাতা শেওলা, ঝাউঝাঁঝি ইত্যাদি পানি পরাগী ফুল। সরিষা, তুলশী, অর্কিড, গোলাপ, কুমড়া, ইত্যাদি পতঙ্গ পরাগী ফুল। মাদার, শিমুল, কদম প্রাণী পরাগী ফুলের উদাহরণ।

▶ জাইগোট

ফুল হলো উদ্ভিদের যৌন প্রজনন অঙ্গ। ফুলের ভেতরে পুংজনন কোষ এবং স্ত্রীজনন কোষের সৃষ্টি হয়। এই পুংজনন ও স্ত্রীজনন কোষের মিলনে জাইগোট সৃষ্টি হয় এবং জাইগোট থেকে ফল ও বীজ উৎপন্ন হয়।

তথ্যকণিকা:
• ধানের ফুলে সাধারণত বায়ু পরাগায়ন ঘটে থাকে।
• ফুল ফোটাতে সাহায্যকারী হরমোন হলো ফ্লোরিজেন।
• ধানের ফুলে পরাগ সংযোগ ঘটে বাতাসের সাহায্যে পরাগ ঝরে পড়ে।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2024 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon