Bangla Runner

ঢাকা , সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩ | বাংলা

শিরোনাম

দালালি করে ক্ষমতায় যাওয়ার সুযোগ নেই : শেখ হাসিনা বিতর্ক কী? কেন করবো? বিতর্ক + বিনয় = বড় মানুষ ঢাবি ব্যান্ড সোসাইটি’র এগারো সদস্যের নতুন কমিটি ঢাবি ডিবেটিং সোসাইটির সভাপতি মাসুম, সম্পাদক ফুয়াদ  মুহসীন হল ডিবেটিং ক্লাবের সভাপতি ফুয়াদ, সম্পাদক মেহেদী ফ্রান্সের বিপক্ষে জয় পেয়েও শেষ ষোলোয় উঠতে পারলো না তিউনিশিয়া ডেনমার্ককে হারিয়ে ১৬ বছর পর শেষ ষোলোতে অস্ট্রেলিয়া চট্টগ্রামে নেপাল এয়ারলাইন্সের ফ্লাইটের জরুরি অবতরণ ডিআরইউ’র সভাপতি নোমানি, সম্পাদক সোহেল
Home / প্রযুক্তির ছোঁয়া

‘বেস্ট ইউজ অব ডাটা’ ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হিসেবে

নাসায় যাওয়ার আমন্ত্রণ পেয়েছে শাবিপ্রবির ‘টিম অলিক’

নিজস্ব প্রতিবেদক
বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯ Print


মহাকাশ গবেষণাবিষয়ক মার্কিন প্রতিষ্ঠান-নাসায় যাচ্ছে বাংলাদেশের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) এক দল গবেষক। ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮’-এ ‘বেস্ট ইউজ অব ডাটা’ ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হিসেবে সেখানে যাওয়ার সুযোগ পেয়েছে তারা।

১৮ জুন, মঙ্গলবার এ খবর নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক বিশ্বপ্রিয় চক্রবর্তী। তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগঠন ‘টিম অলিক’কে ই-মেইলে আমন্ত্রণপত্র পাঠিয়েছে নাসা। গত ২৯ মে ও ১২ জুন নাসা কর্তৃপক্ষ পৃথক দুটি মেইলের মাধ্যমে ‘টিম অলিক’কে সেখানে যাওয়ার জন্য বলেছে।

‘টিম অলিকের’ মেন্টর (পরামর্শক) হিসেবে দায়িত্ব পালন করা কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক বিশ্বপ্রিয় চক্রবর্তী আরো জানান, ‍‍‍“শাবিপ্রবির টিম অলিককে আগামী ২০ জুলাইয়ের মধ্যে নাসায় উপস্থিত থাকার জন্য বলা হয়েছে। সেখানে আগামী ২১, ২২ ও ২৩ জুলাই নাসার বিভিন্ন কর্মসূচিতে আমাদের শিক্ষার্থীরা অংশ নেবেন।

টিম অলিকের সদস্যরা হিসেবে রয়েছেন- বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী এস এম রাফি আদনান, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের শিক্ষার্থী কাজী মাইনুল ইসলাম, সাব্বির হাসান ও আবু সাবিক মেহেদী।

প্রসঙ্গত, ভার্চুয়াল রিয়েলিটি অ্যাপ ‘লুনার ভিআর’ তৈরি করে নাসার প্রতিযোগিতায় ‘বেস্ট ইউজ অব ডাটা’ ক্যাটাগরিতে প্রথম স্থান লাভ করে ‘টিম অলিক’। বিশ্বের ৭৯টি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ২ হাজার ৭২৯টি টিম এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিল।

নাসায় যাওয়ার পর সপ্তাহ ব্যাপী অনুষ্ঠানে অংশ নিবেন তারা। এ বিষয়ে à¦Ÿà¦¿à¦® অলিকের সদস্য আবু সাবিক মেহেদী উচ্ছ্বসিত কণ্ঠে জানান, আগামী ২১ জুলাই রকেট ফ্যালকন-৯-এর সিআরএস-১৮ মিশনের মহাকাশে উৎক্ষপণ সরাসরি দেখতে পারবেন তাঁরা। এ ছাড়া আগামী ২২ ও ২৩ জুলাই নাসার অন্যান্য অনুষ্ঠানেও অংশ নিবেন তারা।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2021 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon