Bangla Runner

ঢাকা , বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪ | বাংলা

শিরোনাম

রম্য বিতর্ক: ‘কুরবানীতে ভাই আমি ছাড়া উপায় নাই!’ সনাতনী বিতর্কের নিয়মকানুন গ্রীষ্ম, বর্ষা না বসন্ত কোন ঋতু সেরা?  বিভিন্ন পত্রিকায় লেখা পাঠানোর ই-মেইল বিশ্বের সবচেয়ে দামি ৫ মসলা Important Quotations from Different Disciplines স্যার এ এফ রহমান: এক মহান শিক্ষকের গল্প ছয় সন্তানকে উচ্চ শিক্ষত করে সফল জননী নাজমা খানম ‘সুলতানার স্বপ্ন’ সাহিত্যকর্মটি কি নারীবাদী রচনা? কম্পিউটারের কিছু শর্টকাট
Home / প্রযুক্তির ছোঁয়া

সমীক্ষা

সোশ্যাল মিডিয়ায় এখন সক্রিয় বিশ্বের ৬০ শতাংশেরও বেশি মানুষ

রানার ডেস্ক
বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০১৯ Print


প্রায় ৫০০ কোটি বা পৃথিবীর জনসংখ্যার ৬০ শতাংশের কিছু বেশি মানুষ বর্তমানে সোশ্যাল মিডিয়াতে সক্রিয় রয়েছে। সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। ২০২২ সালের তুলনায় মাত্র এক বছরের ব্যবধানে সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৩ দশমিক ৭ শতাংশ বেড়েছে। সর্বশেষ ত্রৈমাসিক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ডিজিটাল অ্যাডভাইজরি ফ্লিম সংস্থা ক্যাপ্রিওস। খবর বাসস।

প্রতিবেদনে বলা হয়েছে, সোশ্যাল নেটওয়ার্ক ব্যবহারকারীর সংখ্যা ৫১৯ কোটির কাছাকাছি পৌঁছেছে। আর ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যাও বিশ্বের মোট জনসংখ্যার ৬৪ দশমিক ৫ শতাংশ। 

তবে সব অঞ্চলে ব্যবহারকারীর সংখ্যা সমান নয়। যেমন, পূর্ব ও মধ্য আফ্রিকায় প্রতি ১১ জনের মধ্যে মাত্র একজন ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেন। আর বিশ্বের শীর্ষ জনবহুল দেশ ভারতে প্রতি তিন জনের মধ্যে একজন ইন্টারনেট ব্যবহার করেন।

চলতি বছর সোশ্যাল মিডিয়াতে ব্যয় করা সময়ের পরিমাণও দৈনিক দুই মিনিট বেড়েছে। মানুষ এখন ২৪ ঘণ্টার মধ্যে গড়ে ২ ঘন্টা ২৬ মিনিট কাটাচ্ছে সোশ্যাল মিডিয়াতে। ব্রাজিলিয়ানরা  সোশ্যাল মিডিয়ায় প্রতিদিন গড়ে ৩ ঘণ্টা ৪৯ মিনিট সময় ব্যয় করেন। আর জাপানিরা ব্যয় করেন এক ঘণ্টারও কম সময়।

শীর্ষস্থানীয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের টুইটার, মেটা ইনকর্পোরেশনের হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, ফেসবুক ও ম্যাসেঞ্জার, চীনের উউচ্যাট, টিকটক এবং স্থানীয় সংস্ককরণ ডাউইন। এ ছাড়া বর্তমানে টেলিগ্রামের ব্যবহারও দিনকে দিন জনপ্রিয় হয়ে উঠছে।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2024 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon