Bangla Runner

ঢাকা , রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২ | বাংলা

শিরোনাম

ট্যাক্শের গান গাই নজরুলের দর্শন ও চেতনা সব শ্রেণির মানুষকে অনুপ্রাণিত করে ঢাবিতে আগামীকাল পালিত হবে জাতীয় কবির ৪৬তম মৃত্যুবার্ষিকী একুশে ডিবেটিং ক্লাবের নেতৃত্বে সাফিন ও আলিফ মুজিব মুজিব ডাক উঠেছে ঢাবিতে স্নাতক ১ম বর্ষের ক্লাস শুরু ৭ সেপ্টেম্বর ঢাবির জসীমউদ্দীন হল ডিবেটিং ক্লাবের নতুন কমিটি ঢাবি শিক্ষার্থীদের বিরুদ্ধে চিকিৎসককে মারধরের অভিযোগ ঢাবিতে বঙ্গমাতা’র উপর আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন আগামী ৭ আগস্ট যৌন নির্যাতনের অভিযোগে ঢাবি শিক্ষার্থী বহিস্কার
Home / অর্থ-বাণিজ্য

কিভাবে নতুনরা পুঁজিবাজারে বিনিয়োগ করবেন

রানার ডেস্ক
বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০১৯ Print


ব্যাংকে অর্থ লেনদেনের জন্য যেমন একটি হিসাব খুলতে হয়, তেমনি পুঁজিবাজারে বিনিয়োগ তথা সিকিউরিটিজ ক্রয়-বিক্রয় করার জন্য একটি হিসাব খুলতে হয়। এই হিসাবটির নাম বিও (বেনিফিশিয়ারী ওনার) হিসাব। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন কর্তৃক অনুমোদিত ব্রোকারেজ হাউজে গিয়ে নির্ধারিত ফরম পূরণ করে বিও হিসাব খোলা যায়।

পাশাপাশি ব্রোকার হাউজে একটি গ্রাহক হিসাবও খুলতে হয়। একজন ব্যক্তি একক নামে এবং অন্যজনের সাথে যৌথ নামে বিও হিসাব খুলতে পারেন। বিও হিসাবের মাধ্যমে শুধুমাত্র সিকিউরিটিজ তথা শেয়ার লেনদেন করা হয়। তাই অর্থ লেনদেনের জন্য প্রতিটি বিও হিসাবের বিপরীতে বিনিয়োগকারীর নামে একটি ব্যাংক হিসাবের প্রয়োজন হয়। বিও হিসাব খুলতে নিম্নলিখিত কাগজপত্রাদি প্রয়োজন:

০১. প্রত্যেক আবেদনকারীর দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
০২. বিও হিসাবের নমিনির দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
০৩. আবেদনকারীর জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি বা পাসপোর্টের প্রথম চার পাতার সত্যায়িত ফটোকপি বা ড্রাইভিং লাইসেন্সের সত্যায়িত ফটোকপি।
০৪. ব্যাংক হিসাবের প্রমাণ স্বরূপ ব্যাংক সনদ বা ব্যাংক হিসাবের বিবরণী।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2021 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon