Bangla Runner

ঢাকা , বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪ | বাংলা

শিরোনাম

রম্য বিতর্ক: ‘কুরবানীতে ভাই আমি ছাড়া উপায় নাই!’ সনাতনী বিতর্কের নিয়মকানুন গ্রীষ্ম, বর্ষা না বসন্ত কোন ঋতু সেরা?  বিভিন্ন পত্রিকায় লেখা পাঠানোর ই-মেইল বিশ্বের সবচেয়ে দামি ৫ মসলা Important Quotations from Different Disciplines স্যার এ এফ রহমান: এক মহান শিক্ষকের গল্প ছয় সন্তানকে উচ্চ শিক্ষত করে সফল জননী নাজমা খানম ‘সুলতানার স্বপ্ন’ সাহিত্যকর্মটি কি নারীবাদী রচনা? কম্পিউটারের কিছু শর্টকাট
Home / ধর্মশালা

মুসলিম বিশ্বের নান্দনিক ১২ শহর

রানার ডেস্ক
বুধবার, ২০ ডিসেম্বর, ২০২৩ Print


সভ্যতার বিকাশে ঘটে নগরায়ন। নাগরিক জীবনের প্রয়োজনে গড়ে ওঠে সব ঐতিহাসিক স্থাপনা। যুগের সাথে সংগতি রেখে নির্মিত সব নান্দনিক সৃষ্টিই হয়ে যায় কালের সাক্ষী। বিশ্বমানচিত্রে জায়গা করে নেয়া নগরের আকর্ষণে অনুসন্ধিৎসু পরিব্রাজক ছুটে যায় পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। পরিচিত হয় ভিন্ন ভিন্ন শিক্ষা-সংস্কৃতি থেকে শুরু করে রসনা তৃপ্ত করা রন্ধনশৈলীর সাথে। প্রাচীন যুগের সরাইখানা আর অধুনা কালের হোটেল-মোটেলও এই সব নগরের অন্যতম অনুষঙ্গ। সপ্তম শতাব্দী থেকে নগরায়নে অগ্রপথিকের ভূমিকা রেখে গেছেন মুসলিম শাসকগণ। সৃষ্টিশীল এই মনীষীগণ প্রাচ্য থেকে প্রতীচ্য ক্যাসাব্লাংকা থেকে জাকার্তা পর্যন্ত গড়ে তুলেছেন অসংখ্য নগর-শহর-বন্দর, যার নান্দনিকতা আজও বিমোহিত করে ভ্রমণপিপাসু পরিব্রাজকদের। আজ জানবো শতাব্দীর পর শতাব্দী ধরে গড়ে ওঠা মুসলিম বিশ্বের সেই সব ঐশ্বর্যমন্ডিত নান্দনিক নগর সম্পর্কে যেগুলো এখনো মাথা উঁচু করে ঘোষণা দিচ্ছে তাদের শ্রেষ্ঠত্বের।

মক্কা, সৌদি আরব
সৌদি আরবের মক্কা নগরী ইসলাম ধর্মের পবিত্রতম স্থান এবং বিশ্বনবী হযরত মুহাম্মাদ স.-এর জন্মভূমি। মক্কার কাবা ও মাসজিদুল হারাম প্রাঙ্গণ মানবজাতির প্রথম একত্ববাদী ইবাদতস্থল এবং মুসলমানদের সালাতে দাঁড়ানোর অভিমুখ। প্রত্যেক সচ্ছল মুসলমানের জীবনে এখানে হজ পালন করা ফরজ। কুরআন অবতরণের স্থান পবিত্র হেরা গুহা, ঐতিহাসিক যমযম কূপ এবং সাফা-মারওয়া পর্বত মক্কার অন্যতম নিদর্শন। বিশ্বের অন্যতম সুউচ্চ ভবন রয়্যাল ক্লক টাওয়ার কমপ্লেক্স ও নগরীর প্রবেশপথে রেহালের আদলে নির্মিত কুরআন গেট দৃষ্টিনন্দন আধুনিক স্থাপত্য।

ইস্তাম্বুল, তুরস্ক
এশিয়া ও ইউরোপের সংযোগস্থলে অবস্থিত তুরস্কের সাবেক রাজধানী ইস্তাম্বুল ইউরোপের সবচেয়ে জনবহুল শহর। এটি ষোলো শতাব্দী ধরে বাইজান্টাইন ও অটোমান সাম্রাজ্যের রাজধানী ছিল। এখানকার আয়া সোফিয়া, তোপকাপি প্যালেস, ব্লু মসজিদ ও সুলেমানিয়া মসজিদ ইউনেস্কো-স্বীকৃত বিশ্ব ঐতিহ্যের নিদর্শন। পাশাপাশি রয়েছে বসফরাস ব্রিজ, তাকসিম স্কয়ার, ইস্তিকলাল অ্যাভেনিউ, লেভেন্ত বাণিজ্যিক এলাকা, জোরলু মেগা কমপ্লেক্স-এর মতো শৈল্পিক ও অত্যাধুনিক স্থাপনা।

দুবাই, আরব আমিরাত
সংযুক্ত আরব আমিরাত তথা মধ্যপ্রাচ্যের অন্যতম বৃহৎ বন্দরনগরী দুবাই বিশ্বের শীর্ষস্থানীয় বাণিজ্য, বিমান পরিবহন ও পর্যটন কেন্দ্র। এখানে গড়ে উঠেছে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফাসহ আকাশচুম্বী অট্টালিকারাশি, অভিজাত বুর্জ আল-আরব হোটেল আর মিউজিয়াম অব দ্য ফিউচারসহ আধুনিক সব স্থাপনা। জুমেইরাহ মসজিদ, পাম জুমেইরাহ কৃত্রিম দ্বীপমালা, বিশ্বের বৃহত্তম ফুলবাগান মিরাকল গার্ডেন, দুবাই ফোয়ারা, দুবাই মেরিনা ও আন্ডারওয়াটার পার্ক আর গ্লোবাল ভিলেজ অবকাশ কেন্দ্র অন্যতম পর্যটন আকর্ষণ।

কায়রো, মিশর
মিশরের রাজধানী কায়রো জনসংখ্যায় আরব বিশ্বের বৃহত্তম শহর। হাজার মিনারের শহর খ্যাত ইসলামিক কায়রো এলাকা ইউনেস্কো-স্বীকৃত হেরিটেজ সাইট। এখানে রয়েছে সালাহ্ উদ্দিনের কেল্লা, অসংখ্য পিরামিড, প্রাচীন ইবনে তুলুন মসজিদ, আল হুসেইন মসজিদ, ইমাম শাফিয়ির সমাধিসহ মুসলিম সংস্কৃতির অসংখ্য নিদর্শন। কায়রোর আল-আজহার বিশ্ববিদ্যালয় বিশ্বের দ্বিতীয় প্রাচীন উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। এখানে রয়েছে আরব লিগের সদর দপ্তর, ঐতিহাসিক তাহরির স্কয়ার, ১৮৭ মিটার উচ্চতায় ঘূর্ণায়মান রেস্তোরাবিশিষ্ট কায়রো টাওয়ারসহ অসংখ্য স্থাপনা।

কুয়েত সিটি, কুয়েত
পারস্য উপসাগরীয় রাষ্ট্র কুয়েতের রাজধানী কুয়েত সিটি। কুয়েতি দিনার বিশ্বের সর্বোচ্চ একক মূল্যমানসম্পন্ন মুদ্রা। বিশ্বের উচ্চতম বাঁকানো কংক্রিটের অট্টালিকা আল-হামরা টাওয়ার, আধুনিক কুয়েতের প্রতীক কুয়েত টাওয়ার্স, ৪৫ হাজার বর্গমিটার আয়তনের কুয়েত গ্র্যান্ড মসজিদ, মধ্যপ্রাচ্যের বৃহত্তম ঐতিহ্যকেন্দ্র আবদুল্লাহ সালেম কালচারাল সেন্টার ও কুয়েত বিজ্ঞানকেন্দ্র ইসলামী ঐতিহ্যের সাথে নান্দনিক সৌন্দর্য বহন করে চলেছে। কুয়েতের সাইফ প্যালেসে রয়েছে সোনার প্রলেপ দেয়া ছাদ আর সম্পূর্ণ নীল টাইলস দিয়ে মোড়ানো একটি ওয়াচ টাওয়ার।

পুত্রজায়া, মালয়েশিয়া
পুত্রজায়া মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী। বিশ শতকের শেষ দিকে কুয়ালালামপুরের সন্নিকটে এটি গড়ে তোলা হয়। প্রধানমন্ত্রীর অফিস কমপ্লেক্স পেরদানা পুত্র, ইস্তানা মেলাওয়াতি রাজপ্রাসাদ, সেলাঙ্গর সুলতানের প্রাসাদ, রঙিন গ্র্যানাইটে নির্মিত গোলাপি মসজিদ, পুত্রজায়া ল্যান্ডমার্ক মনুমেন্ট, পুত্রজায়া আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র এখানকার স্থাপত্য আকর্ষণ। হেরিটেজ স্কয়ার, পুত্রজায়া লেক এবং তার ওপরে পালতোলা জাহাজ আকৃতির সেরি ওয়াওয়াসান সেতুর সৌন্দর্যও উপভোগ্য।

মোস্তার, বসনিয়া
মোস্তার বলকান রাষ্ট্র বসনিয়া-হার্জেগোভিনার অন্যতম শহর। এখানকার স্তারি মোস্ত সেতু ইউনেস্কো-স্বীকৃত একটি বিশ্ব ঐতিহ্য এবং অটোমান স্থাপত্য উৎকর্ষের এক উজ্জ্বল নিদর্শন। ১৫৬৬ সালে নেরেতভা নদীর উপর একক পাথরে খিলানাকৃতিতে সেতুটি নির্মিত হয়। রক্তক্ষয়ী বসনিয়া যুদ্ধে (১৯৯২-৯৬) বিধ্বস্ত সেতুটি ২০০৪ সালে পুনর্নির্মাণ করা হয়। হার্জেগোভিনা জাদুঘর, কস্কি মেহমেদ পাশা মসজিদ, মুসলিবেগোভিস হাউস ও যুদ্ধসমাধি মোস্তারের অন্যতম ঐতিহাসিক নিদর্শন।

মানামা, বাহরাইন
মানামা মুক্তার দ্বীপ খ্যাত বাহরাইনের রাজধানী এবং মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ বাণিজ্যকেন্দ্র। বাহরাইন ফাইন্যান্সিয়াল হারবার, বাহরাইন টুইন টাওয়ারসহ মানামার আকাশচুম্বী অট্টালিকারাশি দিন, রাত ও সন্ধ্যায় তিন ধরনের সৌন্দর্য প্রকাশ করে। মানামার অন্যান্য আকর্ষণ হচ্ছে আল-ফাতিহ মসজিদ, ঐতিহ্যবাহী বাব আল বাহরাইন সুক, পার্ল ডাইভিং জাদুঘর, বাহরাইন দুর্গ আর অজস্র আধুনিক হোটেল ও রিসোর্ট। বাইত আল কুরআন কমপ্লেক্স ইসলামী ঐতিহ্য সংরক্ষণ ও প্রদর্শনের অন্যতম কেন্দ্র।

বৈরুত, লেবানন
বৈরুত লেবাননের রাজধানী এবং বিশ্বের অন্যতম প্রাচীন শহর। ডাউন টাউনের ঐতিহাসিক স্থাপত্য, আল-আমিন মসজিদ, গির্জা, দুর্গ, পুরনো বাজার, প্রাচীনতম নগরী বিবলোস, ন্যাশনাল মিউজিয়াম অব বৈরুত, রাউশের পিজিওন রকস, প্রাচীন রোমান বাথস, জায়তুনা বে, নাজমা স্কয়ারসহ বৈরুতে রয়েছে অসংখ্য দর্শনীয় স্থান। সমতল, পাহাড়, টিলা ও সৈকত সমৃদ্ধ বৈরুত নিউ সেভেন ওয়ান্ডারস অব সিটিজ-এর অন্যতম এবং ভ্রমণের জন্য পৃথিবীর শীর্ষস্থানীয় জায়গা হিসেবে নিউইয়র্ক টাইমস কর্তৃক স্বীকৃত।

জাকার্তা, ইন্দোনেশিয়া
ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা সম্মেলন ও ভ্রমণের শহর হিসেবে পরিচিত। এখানে অসংখ্য ভাষাভাষীর মুসলমান, খ্রিষ্টান ও চীনা জনজাতির বাস। আসিয়ানের সদর দপ্তর, ইস্তিকলাল মসজিদ, মোনাস ন্যাশনাল মনুমেন্ট, তামান মিনিয়েচার পার্ক, গোল্ডেন ট্রায়াঙ্গল এলাকা, কোটা ক্যাসাব্লাংকা শপিং মল, বান্দেরান ফোয়ারা, অ্যানচোল ড্রিমল্যান্ড আধুনিক জাকার্তার নিদর্শন। পাশাপাশি ন্যাশনাল মিউজিয়াম, কোটা তুয়া ওল্ড টাউন, চুট মুতিয়া মসজিদ, আমস্টারডাম গেট ও মেরদেকা প্রাসাদ অন্যতম দর্শনীয় স্থান।

সমরকন্দ, উজবেকিস্তান
সমরকন্দ উজবেকিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর ও প্রাচীন সিল্ক রোডে অবস্থিত অন্যতম বাণিজ্যকেন্দ্র। ইউনেস্কো-স্বীকৃত বিশ্ব ঐতিহ্যের স্থান সমরকন্দ এখনো তার নকশি বস্ত্র, রেশমের কাজ, সিরামিক ও কাঠখোদাইয়ের ঐতিহ্য ধরে রেখেছে। এখানকার উলুগ বেগ মাদরাসা বিশ্বের অন্যতম ইসলামী শিক্ষাকেন্দ্র। প্রাচীন আফ্রাসিয়াবের ধ্বংসাবশেষ, তৈমুর লং-এর সমাধিস্তম্ভ, ঐতিহাসিক রেগিস্তান স্কয়ার, শেরদার মাদরাসা, বিবি খানুম মসজিদ, খাজা নিসবতদার মসজিদ, ইমাম বুখারির মাজার, শাহ-ই জিন্দা দরগাহসহ অসংখ্য ঐতিহাসিক স্থাপনা ও ইসলামী ঐতিহ্যের নিদর্শন এখানে রয়েছে।

কক্সবাজার, বাংলাদেশ
কক্সবাজার বাংলাদেশের প্রধান পর্যটন শহর ও মৎস্য আহরণ কেন্দ্র। এখানে রয়েছে বিশ্বের দীর্ঘতম অবিচ্ছিন্ন সমুদ্র সৈকত ও মেরিন ড্রাইভ। প্রবাল-সমৃদ্ধ ইনানী বিচ, সুগন্ধা পয়েন্টের বালুকাবেলা, র‍্যাডিয়্যান্ট ফিশ অ্যাকুয়ারিয়াম, বদর মোকাম মসজিদ, হিমছড়ি পাহাড়-ঝর্ণা, ডুলাহাজারা সাফারি পার্ক, রামু এলাকার হস্তশিল্প, সামুদ্রিক প্রবালের দ্বীপ সেন্ট মার্টিন কক্সবাজারকে করেছে নান্দনিক সৌন্দর্যের লীলাভূমি। গড়ে উঠেছে অসংখ্য হোটেল, গেস্ট হাউস, রেস্তোরাঁ।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2024 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon