Bangla Runner

ঢাকা , বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪ | বাংলা

শিরোনাম

রম্য বিতর্ক: ‘কুরবানীতে ভাই আমি ছাড়া উপায় নাই!’ সনাতনী বিতর্কের নিয়মকানুন গ্রীষ্ম, বর্ষা না বসন্ত কোন ঋতু সেরা?  বিভিন্ন পত্রিকায় লেখা পাঠানোর ই-মেইল বিশ্বের সবচেয়ে দামি ৫ মসলা Important Quotations from Different Disciplines স্যার এ এফ রহমান: এক মহান শিক্ষকের গল্প ছয় সন্তানকে উচ্চ শিক্ষত করে সফল জননী নাজমা খানম ‘সুলতানার স্বপ্ন’ সাহিত্যকর্মটি কি নারীবাদী রচনা? কম্পিউটারের কিছু শর্টকাট
Home / ধর্মশালা

ইসলামী জিজ্ঞাসা

শিশুকে সঙ্গে নিয়ে সালাত আদায় করা যাবে কি?

অধ্যক্ষ সাইয়্যেদ কামালুদ্দীন আব্দুল্লাহ জাফরী
সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯ Print


প্রশ্ন: আমি চাকরি করি, বাসায় এসে যখন নামাজ আদায় করি তখন আমার শিশু বাচ্চা এসে পাশে দাঁড়ায়, আমার সাথে রুকু-সাজদা করে অথবা সাজদার স্থানে বসে থাকে। ওর মা ওকে সরিয়ে নিলে কান্না শুরু করে। ওর মা যখন সালাত আদায় করে তখনও সে একই আচরণ করে, এ অবস্থায় আমাদের। সালাত হবে কি?

উত্তর: ইনশাআল্লাহ সালাত আদায় হয়ে যাবে। আপনি মহান আল্লাহর শোকর আদায় করুন, এটি আপনার শিশুর খুবই ভালো অভ্যাস। বর্তমান যুগের শিশুরা সাধারণত টিভি, কম্পিউটার বা মোবাইল নিয়ে ব্যস্ত থাকে। সালাতের ধারে কাছেও আসে না। আর আপনার শিশু সন্তান আপনাদের সঙ্গে সালাত আদায় করে অথবা সালাতের স্থানে এসে বসে- আল হামদুলিল্লাহ্।

নবী করীম (সঃ) শিশুদের অত্যন্ত আদর করতেন। সালাত আদায়কালে শিশুরা তার সঙ্গে অথবা কাঁধ মুবারকে থাকতো। তিনি এক হাতে শিশুকে কাঁধে ধরে রেখে সালাত আদায় করতেন। যখন রুকু-সাজদা করতেন তখন শিশুকে নামিয়ে রেখে রুকু-সাজদা শেষ করে পুনরায় কাঁধে উঠিয়ে নিতেন। হাদীসে উল্লেখ রয়েছে-

أبُو قَتَادَةَ ، قَالَ خَرَجَ عَلَيْنَا النَّبِيُّ اللهِ وَ أَمَامَةُ بِنْتُ أَبِي الْعَاصِ عَلَى

عَاتِقِهِ، فَصَلَّى فَإِذَا رَكَعَ وَضَعَهَا، وَإِذَا رَفَعَ رَفَعَهَا

আবু কাতাদাহ্ থেকে বর্ণিত। তিনি বলেন, ‘এক সময় নবী করীম (সঃ) আমাদের নিকট আগমন করলেন। তখন (অন্যের শিশু কন্যা) উমামাহ্ বিনতে আবিল 'আস রসূলুল্লাহ (সঃ) তার কাঁধের ওপর ছিলো। তিনি এ অবস্থায় সালাত আদায় করেন। যখন তিনি রুকু করতেন তখন তাকে কাঁধ থেকে নামিয়ে রাখতেন। আবার যখন উঠে দাঁড়াতেন তখন তাকে (কাঁধে) উঠিয়ে নিতেন। (বুখারী হা/৫৯৯৬)

সুতরাং ফরয সালাত মাসজিদে আদায় করতে হবে এবং অন্যান্য সালাত বাসা-বাড়িতে আদায় করলে আপনার শিশুরাও সালাত আদায়ে অভ্যস্থ হবে। সালাত আদায়কালে আপনার সঙ্গে থাকা শিশুরা অপবিত্র কিনা অর্থাৎ মলমূত্র ত্যাগ করে কিনা সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2024 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon