Bangla Runner

ঢাকা , বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪ | বাংলা

শিরোনাম

রম্য বিতর্ক: ‘কুরবানীতে ভাই আমি ছাড়া উপায় নাই!’ সনাতনী বিতর্কের নিয়মকানুন গ্রীষ্ম, বর্ষা না বসন্ত কোন ঋতু সেরা?  বিভিন্ন পত্রিকায় লেখা পাঠানোর ই-মেইল বিশ্বের সবচেয়ে দামি ৫ মসলা Important Quotations from Different Disciplines স্যার এ এফ রহমান: এক মহান শিক্ষকের গল্প ছয় সন্তানকে উচ্চ শিক্ষত করে সফল জননী নাজমা খানম ‘সুলতানার স্বপ্ন’ সাহিত্যকর্মটি কি নারীবাদী রচনা? কম্পিউটারের কিছু শর্টকাট
Home / ধর্মশালা

প্রয়োজনে অমুসলিমদের সাহায্য করা যাবে কি?

অধ্যক্ষ সাইয়্যেদ কামালুদ্দীন আব্দুল্লাহ জাফরী
রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯ Print


প্রশ্ন: আমার একজন গরীব অমুসলিম প্রতিবেশী প্রায়ই আমার কাছ থেকে আর্থিক সহযোগিতা নিয়ে থাকে। আমি যদি তাকে সহযোগিতা দিচ্ছি, এ জন্যে কি আমি গুনাহ্গার হচ্ছি?

উত্তর: অভাবী বা বিপদগ্রস্থ মানুষকে সাহায্য করলে গুনাহ্ নয়- সাওয়াব হবে ইনশাআল্লাহ। কেননা, সকল সৃষ্টিই মহান আল্লাহর, এখানে কে মুসলিম আর কে অমুসলিম সে প্রশ্ন অবান্তর। জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে যে কোনো মানুষ যদি বিপদগ্রস্থ হয়, অভাবের কারণে অনাহারে থাকে, দুর্ঘটনা কবলিত 'হয়, হাসপাতালে নেয়ার প্রয়োজন হয়, তাহলে অবশ্যই সাহায্য-সহযোগিতা করতে হবে এবং এটি মানবিক দায়িত্বই শুধু নয়, এটি যে মুসলিম চরিত্রের বৈশিষ্ট্য তা তুলে ধরার এক সুযোগ বিশেষ।

গরীব অমুসলিম যদি ঋণগ্রস্থ থাকে, তার ঋণ পরিশোধে সহযোগিতা করতে হবে। যদি অনাহারে থাকে খাদ্যের ব্যবস্থা করতে হবে, যদি রোগগ্রস্থ হয় তাহলে সেবা দিতে হবে। যদি গৃহহীন হয় গৃহের ব্যবস্থা করে দিতে হবে। তবে অমুসলিম ব্যক্তি মুসলিমের কাছ থেকে সাহায্য গ্রহণ করে ইসলামের ক্ষতি করছে কিনা, যদি করার সম্ভাবনা থাকে তাহলে সার্বিক দিক বিবেচনা করে সতর্কতার সঙ্গে পদক্ষেপ গ্রহণ করতে হবে।

আরও পড়ুন আপনার মতামত লিখুন

© Copyright -Bangla Runner 2024 | All Right Reserved |

Design & Developed By Web Master Shawon